রবিবার, ১০ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

যুবসমাজ শক্ত হলেই ঘুরে দাঁড়াবে নারায়ণগঞ্জ

--------- সেলিম ওসমান

নারায়ণগঞ্জ প্রতিনিধি

সংসদ সদস্য সেলিম ওসমান (নারায়ণগঞ্জ-৫) বলেছেন, যুবসমাজ শক্ত হলেই নারায়ণগঞ্জ ঘুরে দাঁড়াবে, হবে আধুনিক। বঙ্গবন্ধুর সোনার বাংলার একটি টুকরো হয়ে গড়ে উঠবে নারায়ণগঞ্জ। সেলিম ওসমান এমপি গতকাল নারায়ণগঞ্জ ক্লাবে মধ্যম আয়ের দেশ গড়ার স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প বাস্তবায়নে নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে শিক্ষিত ও বেকার যুবকদের মধ্যে চলতি মূলধন বিতরণী অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন। অনুষ্ঠানে সেলিম ওসমানের উদ্যোগে ২৫০ যুবকের প্রত্যেককে তাদের ব্যাংক হিসাবে ২৫ হাজার টাকা করে দেওয়া হয়। উদ্যোক্তা তৈরির ব্যবস্থাপনায় ছিল ৮টি জাতীয়ভিত্তিক ও ৩৩টি জেলাভিত্তিক ব্যবসায়িক সংগঠন এবং নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। এর আগে ১৩ ফেব্রুয়ারি ৫০০ জন নারীকে একটি করে সেলাই মেশিন ও নগদ ৫ হাজার টাকা করে চলতি মূলধন দেওয়া হয়েছিল। ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প বাস্তবায়নে সেলিম ওসমান ইতিমধ্যে নারায়ণগঞ্জ সদর, বন্দর, ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ থানা এলাকায় ২০ হাজার নতুন উদ্যোক্তা সৃষ্টি করার ঘোষণা দিয়েছেন।

অনুষ্ঠানের শুরুতে মুক্তিযুদ্ধে সেলিম ওসমানের ভূমিকা নিয়ে ‘চ্যানেল নাইন’ টেলিভিশনে প্রদর্শিত ‘অহংকারের আলো’ ও এনটিভিতে প্রচারিত ‘বিজনেস আইকন’ অনুষ্ঠানের ভিডিও চিত্র এবং ‘কৃষক সেলিম ওসমান’ নামের একটি ডকুমেন্টারি দেখানো হয়।

নতুন উদ্যোক্তাদের উদ্দেশে সেলিম ওসমান বলেন, আমি তোমাদের হাতে শুধু যুদ্ধের অস্ত্র (চলতি মূলধন) তুলে দিলাম। পরিশ্রমটা তোমাদের করতে হবে। জীবনের একটি মুহূর্তও সময় নষ্ট করা যাবে না। সময়কে ব্যবসার মূলধন হিসেবে নিতে হবে। তাহলেই জীবনে সাফল্য আসবে। আমি চলে যাব। কিন্তু আমি তোমাদের মাঝে বেঁচে থাকতে চাই। তোমরাই আমাকে বাঁচিয়ে রাখবে।

তিনি আরও বলেন, এ টাকা কোনো ব্যাংক লোন নয়। ব্যবসায়ীদের সহযোগিতায় নতুন উদ্যোক্তা তৈরি করতে আমাদের প্রচেষ্টা। ২৫ হাজার টাকা থেকে তোমরা ৫০০ টাকা দিয়ে নারায়ণগঞ্জ চেম্বারের সদস্য হবে। ২০ হাজার টাকা তোমাদের অ্যাকাউন্টে ৩ মাসের জন্য এফডিআর হিসেবে জমা থাকবে। আর বাকি ৪ হাজার ৫০০ টাকা প্রতি মাসে ১৫০০ টাকা করে তুলতে পারবে। যেটা দিয়ে তোমরা বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান অথবা মিল কারখানা ঘুরে অভিজ্ঞতা অর্জন করবে। তোমরা চোখ দিয়ে দেখবে, কান দিয়ে শুনবে তারপর সেটা মগজে ঢুকিয়ে নতুন কিছু বের করে আনবে। তোমাদের মেধা অনুযায়ী তোমরা ব্যবসা করবে।

নারায়ণগঞ্জ চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মঞ্জুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি মহানগর আওয়ামী লীগ সভাপতি আনোয়ার হোসেন, বিশেষ অতিথি জেলা জাতীয় পার্টির আহ্বায়ক আবুল জাহের ও বন্দর থানা আওয়ামী লীগ সভাপতি এম এ রশিদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান পরিচালনা করেন বিকেএমইএর সিও সুলভ চৌধুরী। এ ছাড়া বিকেএমইএর সহ-সভাপতি (অর্থ) জিএম ফারুক, পরিচালক হুমায়ন কবির খান শিল্পী, নারায়ণগঞ্জ চেম্বারের পরিচালক ফারুক বিন ইউসুফ পাপ্পু, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর শওকত হাসেম শকু, কামরুল হাসান মুন্না, জমশেদ আলী জন্টু, আনোয়ার হোসেন, ইসরাত জাহান খান স্মৃতি, রেজওয়ানা হক সুমি, ইফাত জাহান মায়া, খোদেজা খানম নাসরিন, বন্দর ইউনিয়নের চেয়ারম্যান এহসান উদ্দিন, কলাগাছিয়া ইউনিয়নের চেয়ারম্যান দেলোয়ার হোসেন প্রধান, মদনপুর ইউনিয়নের চেয়ারম্যান এম এ সালাম, মুছাপুর ইউনিয়নের চেয়ারম্যান মাকসুদ হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর