রবিবার, ২২ মে, ২০১৬ ০০:০০ টা

বাজেটের ৬ শতাংশ শিক্ষায় বরাদ্দের দাবি

নিজস্ব প্রতিবেদক

আগামী ২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেটের ৬ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি। সংগঠনটি আরও বলেছে, ইউনেস্কো আন্তঃরাষ্ট্রীয় শিক্ষামন্ত্রীদের সভায় বাজেটের ৬ শতাংশ বরাদ্দের সিদ্ধান্ত হলেও বাংলাদেশে তা উপেক্ষিত। শিক্ষা খাতে ৬ শতাংশ বরাদ্দ রেখে শিক্ষকদের চাকরি জাতীয়করণেরও দাবি করেছে সংগঠনটি।

গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এই দাবির কথা উল্লেখ করেন বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মুহাম্মদ আবু বকর সিদ্দিকী। এতে উপস্থিত ছিলেন— সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যাপক আবুল কাসেম, সহসভাপতি রঞ্জিত কুমার সাহা, অধ্যাপক আবু জামিল সেলিম, অধ্যক্ষ বজলুর রহমান মিয়া, আলী আসগর হাওলাদার, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ ছিদ্দিকুর রহমান শামীম প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, আগামী ২৫ বছরেও প্রাথমিকে অষ্টম শ্রেণি এবং মাধ্যমিকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত চালু করা সম্ভব হবে কি-না— তা ভেবে দেখা দরকার। জাতীয় শিক্ষানীতি ভালোভাবে গবেষণা না করেই বাজেটের ঠিক আগ মুহূর্তে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও দাবি শিক্ষক সমিতির।

এই সংবাদ সম্মেলন শেষে নারায়ণগঞ্জের শ্যামল কান্তিকে নির্যাতনের প্রতিবাদে শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন।

সর্বশেষ খবর