বুধবার, ২৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
কোকোর মৃত্যুবার্ষিকীতে ফখরুল

আওয়ামী লীগ সুস্থ অবস্থায় ক্ষমতায় থাকতে পারে না

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সুস্থ অবস্থায় ক্ষমতায় থাকতে পারে না। তিনি বলেন, এই সরকার গণতন্ত্র বিশ্বাস করে না। অনৈতিক ও অবৈধভাবে ক্ষমতা দখল করে বিরোধী পক্ষের ওপর দমননীতি চালাচ্ছে। তারা দেশের স্থিতি অবস্থাকে নষ্ট করে রাজনীতিতে অস্থিতিশীল অবস্থা সৃষ্টি করে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল রাজধানীর নয়াপল্টন কার্যালয়ে কেন্দ্রীয় বিএনপি আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এ উপলক্ষে রাজধানীর বনানী কবরস্থানে গতকাল বিকালে কোকোর কবরে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপনসহ ফাতিহা পাঠ ও মোনাজাতের আয়োজন করা হয়। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলীয় নেতা-কর্মীরা এতে অংশ নেন। তার আগে দলীয় কার্যালয়ের দোয়া মাহফিলে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন। এ ছাড়া বিএনপি নেতা ফজলুল হক মিলন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, আবু সাঈদ খান খোকন, হাবিবুল ইসলাম হাবিব, কাজী আবুল বাশার, এ বি এম মোশাররফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়াও গতকাল সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে কোরানখানিসহ মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

মির্জা ফখরুল বলেন, আজকে যখন আমরা একটি সুষ্ঠু ধারায় বাংলাদেশের রাজনীতিকে ফিরে আনার চেষ্টা করছি। বেগম খালেদা জিয়ার প্রস্তাবের ভিত্তিতে রাষ্ট্রপতি সব রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছেন, কথা বলেছেন। এতে সবার মধ্যে এই বিশ্বাস জন্মেছিল যে, রাষ্ট্রপতি হয়তো জনগণের আস্থাপূর্ণ নির্বাচন কমিশন গঠন করবেন। কিন্তু তার আগেই আওয়ামী লীগ রাষ্ট্রপতির উদ্যোগকে বিতর্কিত করে ফেলেছে। তবে আমরা স্পষ্টভাবে বলতে চাই— নির্বাচন কমিশন নিরপেক্ষ ও সবার কাছে গ্রহণযোগ্য না হলে মানুষ কখনো তা মেনে নেবে না।

মির্জা ফখরুল আরও বলেন, নির্যাতন-নিপীড়ন, খুন, গুম ও হত্যার মধ্য দিয়ে সারা বাংলাদেশে ত্রাসের রাজত্ব সৃষ্টি করা হয়েছে। তারা গণতন্ত্রকে ধ্বংস করেছে, প্রতিটি প্রতিষ্ঠানকে তারা ধ্বংস করে ফেলেছে।

তিনি বলেন, ১/১১-এর অবৈধ সরকার উদ্দেশ্যপ্রণোদিত ও সুপরিকল্পিতভাবে বাংলাদেশে বিরাজনীতিকরণ করতে চেয়েছিল। তারা বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং বাংলাদেশের জাতীয়তাবাদের আদর্শের প্রতীক জিয়া পরিবারকে নিশ্চিহ্ন করার যে নীলনকশা করেছিল তারই অংশ হিসেবে আরাফাত রহমান কোকোকে গ্রেফতার করে নির্যাতন করেছিল। সেই পরিকল্পনার ধারাবাহিকতায়ই আজ একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার ষড়যন্ত্র চলছে।

দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, আরাফাত রহমান কোকোর আত্মার প্রতি তখনই সম্মান প্রদর্শন সম্ভব হবে— যদি আমরা বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারি।

সর্বশেষ খবর