শনিবার, ১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

জঙ্গিবাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলুন

———————— এনামুল হক শামীম

জাবি প্রতিনিধি

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম বলেছেন, দেশ যখন উন্নয়নের মহাসড়কে তখন সরকারকে অস্থিতিশীল করতে বিএনপি-জামায়াত জঙ্গিবাদকে মদদ দিচ্ছে। উন্নয়ন-অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করার চেষ্টা করছে জঙ্গিবাদ। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক থাকায় জঙ্গিবাদ নিয়ন্ত্রণে আছে। কিন্তু শুধু প্রশাসন জঙ্গিবাদ দমন করতে পারবে না, এর জন্য রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক আন্দোলন প্রয়োজন। এ জন্য সমাজের সাংস্কৃতিক ব্যক্তি, কর্মীদের এগিয়ে আসতে হবে। গতকাল বিকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মুক্তির সংগ্রাম নাট্য উৎসব সাত দিনব্যাপী কর্মসূচির সমাপনী দিনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। এনামুল হক শামীম বলেন, বাংলাদেশকে জঙ্গিবাদের ঘাঁটি বানাতে দেওয়া হবে না। বিএনপি-জামায়াত নির্বাচন করতে ব্যর্থ হয়ে জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে। তারা নির্বাচিত সরকারকে উত্খাত করতে চায়। সে জন্য ষড়যন্ত্র করছে। পেট্রলবোমা দিয়ে মানুষ পুড়িয়ে যখন সরকার হটাতে ব্যর্থ হলো তখন আবার জঙ্গিবাদকে মদদ দিচ্ছে। তাদের মদদেই জঙ্গিরা মাথাচাড়া দিয়ে উঠছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, বাংলাদেশের মাটিতে কোনো জঙ্গিবাদ-সন্ত্রাসের ঠাঁই হবে না। এ জন্য যা যা করা দরকার আওয়ামী লীগ সরকার তা করবে।

জঙ্গিবাদ দমনে সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন প্রয়োজন উল্লেখ করে জাকসুর সাবেক ভিপি এনামুল হক শামীম বলেন, আইনশৃঙ্খলা বাহিনী জঙ্গিবাদের বিরুদ্ধে সতর্ক রয়েছে। প্রায় প্রতিদিনই বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছে। জঙ্গিরা ধরাও পড়ছে। শুধু প্রশাসন দিয়ে জঙ্গিবাদ দমন হবে না। এ জন্য প্রয়োজন সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন। এ জন্য শিল্পী সমাজের ভূমিকা রাখতে হবে। নাটক-সিনেমা-গানের মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক ও অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, নাট্যব্যক্তিত্ব সারাহ যাকের, আতাউর রহমান,  জাবির উপ-উপাচার্য ড. আবুল হোসেন, মুক্তিযোদ্ধা ডা. মো. মতিউর রহমান, বহুরূপী নাট্যসংস্থার সচিব শাহাদাৎ হোসেন খান হিলু, মিশুক মুনীরের সহধর্মিণী মঞ্জুলী কাজী,  ডা. নুজহাত প্রমুখ। 

অনুষ্ঠানে রাজনীতিতে এনামুল হক শামীম, প্রথম নারী মেয়র হিসেবে নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী, সংগীতে আতাউর রহমান, এন্ড্রু কিশোর, নাটকে মিশুক মুনীর (মরণোত্তর), অভিনয়ে আসাদুজ্জামান নূর, আবৃত্তিকার হাসান আরেফিনসহ বেশ কয়েকজনকে স্ব স্ব ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় পুরস্কৃত করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর