মঙ্গলবার, ৯ মে, ২০১৭ ০০:০০ টা

পোশাকশিল্পে বড় ধরনের সংস্কার কাজ শেষ হয়নি

সংবাদ সম্মেলনে অ্যাকর্ড

নিজস্ব প্রতিবেদক

রানা প্লাজা ধসের পর পোশাকশিল্প কারখানার সংস্কার কাজে চার বছরের চুক্তিতে এগিয়ে আসা ইউরোপীয় ক্রেতাদের জোট অ্যাকর্ড বলেছে, এখনো অনেক কারখানায় বড় ধরনের সংস্কার কাজ শেষ হয়নি। এখনো বড় ধরনের নিরাপত্তা সমস্যা পুরোপুরি সমাধান হয়নি।

অ্যাকর্ড আগামী ২০১৮ সালের মধ্যেও সংস্কার শেষ হবে না জানিয়ে আরও বলেছে, বাংলাদেশি পোশাক কারখানা সংস্কারের জন্য এখন থেকে অ্যাকর্ড অর্থ সহায়তা দেবে। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে লা ভিঞ্চি হোটেলে অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ বা অ্যাকর্ড আয়োজিত সংবাদ সম্মেলনে বিভিন্ন তথ্য-উপাত্ত উপস্থাপন করে এসব কথা বলেন সংস্থাটির নির্বাহী পরিচালক রব ওয়েজ। বাংলাদেশে নিজস্ব কার্যক্রমের চার বছর পূর্তি উপলক্ষে অ্যাকর্ড এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে আরও বক্তব্য দেন সংস্থাটির হেড অব পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড স্টেকহোল্ডার এনজেগমেন্ট ইয়্যোরিস ওল্ডেনজিল। ওই সংবাদ সম্মেলনে অ্যাকর্ডের নির্বাহী পরিচালক ও ভারপ্রাপ্ত প্রধান নিরাপত্তা পরিদর্শক রব ওয়েস বলেন, অ্যাকর্ড আওতাভুক্ত কারখানার সংখ্যা ১ হাজার ৮৪৯টি।

এর মধ্যে ১ হাজার ৫৩৪টি কারখানা পরিদর্শন করা হয়েছে, বাকি আছে ৩১৫টি কারখানা। ৪০০টির বেশি কারখানায় ৯০ শতাংশের বেশি সংস্কার কাজ শেষ হয়েছে। এই অর্জন প্রশংসনীয়। আমাদের অবশ্যই তত্পর থাকতে হবে যেন সংস্কার কাজ পুরো শেষ হয়। তিনি বলেন, ২০১৮ সালের জুন মাসে বাংলাদেশে অ্যাকর্ডের কার্যক্রমের মেয়াদ শেষ হবে। তবে মেয়াদ বাড়াতে সংস্থাটি এরইমধ্যে সরকারের সঙ্গে আলোচনা শুরু করেছে। কারণ আমরা এখনো দেখছি অনেক কারখানা বড় ধরনের সংস্কার কাজ শেষ হয়নি। যদিও ৬৫ কারখানা শতভাগ কাজ শেষ করেছে। আর ৭ শতাংশ পোশাক কারখানা প্রাথমিক সংস্কার কাজ শেষ করেছে।

৬৯৯ কারখানা বিদ্যুৎ নিরাপত্তা বিষয়ক সংস্কার করেছে। আর ২০৯টি কারখানা অবকাঠামোগত সংস্কার শেষ করেছে। এটা সন্তোষজনক অগ্রগতি।

সর্বশেষ খবর