মঙ্গলবার, ৯ মে, ২০১৭ ০০:০০ টা

বাজেটে তামাকপণ্যে কর বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক

এবারের বাজেটে তামাকজাত পণ্যের প্যাকেট বা কৌটাপ্রতি কর বাড়ানোর দাবি জানিয়েছে প্রজ্ঞা ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা)। গতকাল জাতীয় প্রেস ক্লাবে ‘কেমন তামাক কর চাই’ শীর্ষক প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে এ দাবি জানায় তারা। এতে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রুমানা হক। বিশেষ অতিথি হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সদস্য আমিনুর রহমান বক্তব্য দেন।

 অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার আবদুল মালিক (অব.)। বক্তারা বলেন, ‘সিগারেটের বহুস্তরবিশিষ্ট কর কাঠামো কর ফাঁকির অন্যতম উৎস। আমাদের ধীরে ধীরে একক কর কাঠামোর দিকে যেতে হবে। ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন করতে চাইলে এই উদ্যোগগুলো আমাদের নিতে হবে। তামাকজনিত ক্ষতি মোকাবিলায় আমাদের তামাকের ওপর কর বাড়ানো দরকার।’

সংবাদ সম্মেলনে জানানো হয় : বাংলাদেশে তামাকের ওপর শুল্ক কাঠামো অত্যন্ত জটিল এবং তা আদায় হয় মূল্যের শতাংশ হারে; যা অতিরিক্ত জটিলতা তৈরি করে এবং কর ফাঁকির সম্ভাবনা বৃদ্ধি করে। তাই সংবাদ সম্মেলনে ২০১৭-১৮ বাজেটে তামাকজাত সব পণ্যের প্যাকেট বা কৌটাপ্রতি সুনির্দিষ্ট কর আরোপের দাবি জানানো হয়।

সর্বশেষ খবর