মঙ্গলবার, ৯ মে, ২০১৭ ০০:০০ টা

নতুন ভ্যাট কার্যকর হবে না

—শফিউল ইসলাম মহিউদ্দিন

নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়ীদের সমস্যার সমাধান না করে নতুন ভ্যাট আইন কার্যকর হবে না বলে জানিয়েছেন এফবিসিসিআইর প্রথম সহসভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। তিনি বলেছেন, ভ্যাট আইন ব্যবসাবান্ধব না করে ব্যবসায়ীদের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা চলছে। ব্যবসায়ীদের সঙ্গে এনবিআর লিখিত সাতটি বিষয়ে সমঝোতা করলেও তা বাস্তবায়ন করা হয়নি। ভ্যাট আইনের সমস্যার সমাধানে সারা দেশের ব্যবসায়ীরা ঐক্যবদ্ধ।  গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে এফবিসিসিআইর নির্বাচনকে সামনে রেখে নিজের প্যানেল পরিচিতি তুলে ধরতে গিয়ে সম্মিলিত গণতান্ত্রিক পরিষদের প্রধান শফিউল ইসলাম মহিউদ্দিন এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমরা ভ্যাট আইনের বিরোধী নই। নতুন ভ্যাট আইনের খারাপ দিকগুলো বাতিল করতে হবে। আর ভালো দিকগুলো ব্যবসায়ীরা গ্রহণ করবে।

তিনি এনবিআরের উদ্দেশে বলেন, আমলাদের জানিয়ে দিতে চাই— রাজনীতিবিদ, ব্যবসায়ী ও আমলা মিলে দেশকে এগিয়ে নিতে হবে। এক্ষেত্রে হুমকি-ধমকি দিয়ে রাজস্ব আসবে না, ব্যবসাও চলবে না।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

তিনি নতুন ভ্যাট আইন প্রসঙ্গে বলেন, ভ্যাট নিয়ে সামনে বড় চ্যালেঞ্জ আসছে। এ নিয়ে ব্যবসায়ীরা উদ্বিগ্ন ও চিন্তিত। প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা আমাদের আশ্বস্ত করেছেন যে- ব্যবসায়ীদের সমস্যার সমাধান করা হবে।

ভ্যাট আইন প্রসঙ্গে বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম বলেন, আকাশের যত তারা, এনবিআরের তত ধারা। তিনি এনবিআর কর্মকর্তাদের উদ্দেশে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আকাশের তারার মতো এনবিআরের ধারা দেখাবেন না। জাতীয় রাজস্ব আয়ের (জিডিপি) ৪ শতাংশই অর্জিত হয় ব্যবসায়ীদের অবদানে।

এতে বিশেষ অতিথির বক্তব্য দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র ও এফবিসিসিআইর সাবেক সভাপতি আনিসুল হক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দুর্যোগ ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি টিপু মুন্সী এমপি, আসলামুল হক এমপি, এফবিসিসিআইর সাবেক সভাপতি মাহবুবুর রহমান, মীর নাসির হোসেন, একে আজাদ, কাজী আকরামউদ্দিন আহমেদ ও বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর