সোমবার, ৫ জুন, ২০১৭ ০০:০০ টা

সরকারি ত্রাণ বিতরণে নির্বাচনী প্রচারণা

কক্সবাজার প্রতিনিধি

ত্রাণের চাল সরকারের। অথচ সে চাল বিতরণ করা হচ্ছে ব্যক্তিগত নামে। উদ্দেশ্য যে যাই বলুক- কেবল নির্বাচন। সেই উদ্দেশ্য নিয়েই সরকারি রাজনৈতিক দল এবং বিরোধী রাজনৈতিক দল সবাই তৎপর। নিজ নিজ আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার মানসিকতায় লড়াকু লোকগুলো নিজের ছবি ছাপানো কার্ড নিয়ে দুর্গত মানুষের নিকট যাচ্ছেন। সরকারি ত্রাণের চাল নিয়ে যেন চলছে সর্বত্র এক মহা প্রতারণা। জনপ্রতিনিধিদের মধ্যে সরকারি ত্রাণের চাল বিতরণে কে এগিয়ে রয়েছে তা নিয়ে প্রতিযোগিতা চলছে। অথচ সরকারের প্রচারণা নেই। সর্বত্র ব্যক্তি উদ্যোগে সরকারি চাল বিতরণের অভিযোগ। এরকম অভিযোগের ধারাবাহিকতায় টেকনাফের শাহপরির দ্বীপের পর এবার কক্সবাজার পৌরসভার কাউন্সিলর এবং বিএনপি নেতা এসআইএম আক্তার কামাল আজাদের বিরুদ্ধে ব্যক্তিগত কার্ড দিয়ে সরকারি ত্রাণ বিতরণের অভিযোগ উঠেছে। কক্সবাজার পৌরসভার এক নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও বিএনপি নেতা আক্তার কামাল নিজেও স্বীকার করেছেন ঘূর্ণিঝড়ের পর ৩১ মে তার ওয়ার্ডে সরকারি ত্রাণ বিতরণের সময় ব্যক্তিগত কার্ড ব্যবহার করার কথা।

জানা গেছে, ঘূর্ণিঝড়ের পর পরই জরুরি ভিত্তিতে জেলা প্রশাসনের দেওয়া তিন মেট্রিক টন চাল পৌরসভা কর্তৃপক্ষ এক নম্বর ওয়ার্ডে বিতরণের জন্য প্রদান করেন। সেই চাল আক্তার কামাল গত ৩১ মে তার ব্যক্তিগত ভিজিটিং কার্ড দিয়ে ৪০০ জন দুর্গত পরিবারের মধ্যে বিতরণ করেন।

 এ বিষয়ে গতকাল কক্সবাজার পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর রহমান চৌধুরী জানান, বিষয়টি সত্যি। তবে পরবর্তীতে সেই কাউন্সিলর নিজের কার্ডে সরকারি ত্রাণ বিতরণের আর কোনো সুযোগ পাবেন না।

প্রসঙ্গত, টেকনাফের শাহপরির দ্বীপে শুক্রবার সড়ক ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ত্রাণ বিতরণ করতে আসার ঘোষণা দিয়েছিলেন। আর শাহপরির দ্বীপেই স্থানীয় এমপি আবদুর রহমান বদির নিজস্ব কার্ড দিয়ে দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

সর্বশেষ খবর