রবিবার, ২৭ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

মক্কা-মদিনার আদলে কোরবানির বর্জ্য ব্যবস্থাপনার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

মক্কা-মদিনার আদলে কোরবানির বর্জ্য ব্যবস্থাপনা চালু করা জরুরি হয়ে পড়েছে বলে জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। গতকাল রাজধানীর কলাবাগানে নিজস্ব কার্যালয়ে এক গোলটেবিল আলোচনায় এ প্রস্তাব করে সংগঠনটি। ‘মক্কা-মদিনার আদলে কোরবানি ও বর্জ্য ব্যবস্থাপনা’ শীর্ষক আলোচনায় বক্তারা বলেন, কোরবানির পশু জবাইয়ের পর এগুলোর রক্ত, নাড়িভুঁড়িসহ বর্জ্যের সঠিক ব্যবস্থাপনা ও জনসচেতনার অভাবে পরিবেশ বিপর্যয়সহ জনস্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব পড়ে। পরিবেশসম্মতভাবে কোরবানি ও বর্জ্য ব্যবস্থাপনা করা হলে পরিবেশ বিপর্যয় রোধ ও পশুর উচ্ছিষ্ট সম্পদে পরিণত করা সম্ভব। 

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান। চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. লেলিন চৌধুরী, মডার্ন ক্লাবের সভাপতি আবুল হাসনাত, পবার সহ-সম্পাদক এম এ ওয়াহেদ, জাহাঙ্গীর যুবরাজ, নিশাত মাহমুদ, মো. সেলিম, সুবন্ধন সমাজ কল্যাণ সংগঠনের সভাপতি হাবিবুর রহমান, পবার সদস্য সৈয়দ সাগিরুজ্জামান শাকীক প্রমুখ।

বক্তারা বলেন, কোরবানির জন্য নির্ধারিত স্থান থাকা ও জায়গাটি স্বাস্থ্যসম্মতভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়া; কোরবানির পশুটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং এটি রোগমুক্ত ও কোরবানির উপযুক্ত কি-না পরীক্ষা করা; প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ জনশক্তি দিয়ে পরিপূর্ণ ধর্মীয় নির্দেশনা অনুযায়ী কোরবানি করা; এ ব্যবস্থাপনার ফলে দুর্গন্ধ ছড়ানো, রোগের প্রাদুর্ভাব ঘটা, পশুর চামড়া বিনষ্ট, বর্জ্য ব্যবস্থাপনা ও ব্যবহার নিশ্চিত করা দরকার।

প্রাণিসম্পদ অধিদফতর ও বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের তথ্য তুলে ধরে পবার নেতারা জানান, এ বছর দেশে কোরবানিযোগ্য পশুর সংখ্যা এক কোটি ১৫ লাখ ৫৭ হাজার। যা গত বছর ছিল এক কোটি ১৪ লাখ।

সর্বশেষ খবর