বুধবার, ৩০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
ষোড়শ সংশোধনী

কাদা ছোড়াছুড়ি বন্ধ হওয়া উচিত

-------- নাজমুল হুদা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ জাতীয় জোট—বিএনএ চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা বলেছেন, যেভাবে ষোড়শ সংশোধনীকে কেন্দ্র করে জাতীয় পর্যায়ে কাদা ছোড়াছুড়ি চলছে, তা অবিলম্বে বন্ধ করা উচিত। না হলে জাতির জন্য তা অত্যন্ত দুঃখের কারণ হয়ে দাঁড়াবে। নির্বাহী বিভাগ, সংসদ ও বিচার বিভাগের মধ্যে এখতিয়ার নিয়ে যে বিতর্ক চলছে, সেটা দেশের আইনের শাসন ও গণতন্ত্রকে বিপন্ন করতে পারে; যা কাঙ্ক্ষিত নয়। গতকাল এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন। সাবেক এই যোগাযোগমন্ত্রী বলেন, এই সমস্যা সমাধান হতে পারে যদি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল এবং বিচারপতি অপসারণে সংসদের ক্ষমতা অক্ষুণ্ন রাখা যায়। সে ক্ষেত্রে বিচারপতিদের অসদাচারণের তদন্ত সাংবিধানিকভাবেই সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের ওপর ন্যস্ত থাকবে।

তবে সংশোধনী এনে এই সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের সুপারিশ সংসদে উপস্থাপনের বিধান সংবিধানে সংযোজিত করতে হবে। সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের এই সুপারিশ সংসদে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতায় অনুমোদিত হওয়ার পরই রাষ্ট্রপতি একজন বিচারপতিকে অপসারণ করতে পারবেন।

তিনি বলেন, বিচারপতি অপসারণ সংক্রান্ত সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের সুপারিশের ভোট গ্রহণের ক্ষেত্রে সংবিধানের ৭০ অনুচ্ছেদের প্রয়োগ রহিত করতে হবে। অভিশংসনের ভোটাভুটিতে সংসদ সদস্যরা সম্পূর্ণ দলীয় প্রভাবের বাইরে থেকে নিজস্ব বিবেক-বিবেচনায় ভোট প্রদান করে বিচারপতি অপসারণের সিদ্ধান্ত নেবেন।

ব্যারিস্টার নাজমুল হুদা আরও বলেন, সংবিধানের সংশ্লিষ্ট বিধি-বিধান অবিলম্বে সংশোধন ও সংযোজন করার জন্য একটি বিশেষ অধিবেশন ডেকে উপরোক্ত প্রস্তাবের আলোকে সংবিধান সংশোধন করলেই ষোড়শ সংশোধনী নিয়ে এই অনাকাঙ্ক্ষিত বিতর্কের অবসান করা সম্ভব হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর