বুধবার, ৩০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

সিকদার মেডিকেলে ভারতীয় চিকিৎসকরা চিকিৎসা দেবেন

নিজস্ব প্রতিবেদক

জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে সম্প্রতি দুইজন ভারতীয় বিশেষজ্ঞ চিকিৎসকের নেতৃত্বে ফিজিশিয়ান ও সার্জারি টিমের সদস্যরা যোগ দিয়েছেন। তারা  তাদের মেধা ও অভিজ্ঞতা দিয়ে স্বল্পমূল্যে রোগীদের চিকিৎসা দেবেন।

সোমবার রাজধানীর মোহাম্মদপুরে জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের সম্মেলন কক্ষে অধ্যক্ষ অধ্যাপক ডা. সাইজ উদ্দিন কবির চিকিৎসকদের পরিচয় করিয়ে দেন। যোগদান করা বিশেষজ্ঞ চিকিৎসকরা হলেন কার্ডিও থোরাসিক সার্জন ডা. লোকেশ বিএম ও নিউরো সার্জন ডা. হরিপ্রকাশ চক্রবর্তী। ডা. লোকেশ বিএম একজন এমআইসিএস (কি হোল কার্ডিয়াক সার্জন)। তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে হার্টের ভাল্ব রিপ্লেসমেন্ট, হার্টের জন্মগত ত্রুটি সমাধান, এওরটিক এনোরিজম সার্জারি, ভাল্বের জটিল অপারেশন ও রিপেয়ারিং, এমআইসিএস কার্ডিয়াক সার্জারি (বুকের হাড় না কেটে), বিটিং হার্ট বাইপাস সার্জারি, নবজাতক ও শিশু কার্ডিয়াক সার্জারি, হার্ট প্রতিস্থাপন এবং বিভিন্ন ডিভাইস প্রতিস্থাপন, এটরিয়াল সেপ্টাল ডিফেক্ট, থোরাসিক ডিকর্টিকেশান, লোবেক্টমি, নিউমেক্টমি, পেরিফেরাল এনজিওপ্লাস্টি, এনোরিজম স্টেন্টিং, সবধরনের ভাসকুলার অপারেশন করে যথেষ্ট সুনাম অর্জন করেছেন।

তিনি ইতিমধ্যে এই হাসপাতালে এ সংক্রান্ত ৫০টিরও বেশি হার্টের বিভিন্ন ধরনের জটিল সার্জারি শতভাগ সফলতার সঙ্গে সম্পন্ন করেছেন। তিনি ভারতের খ্যাতনামা মনিপাল হাসপাতাল, এ্যপোলো হাসপাতাল ও শ্রী জয়াদেবা ইনস্টিটিউট অব কার্ডিওলোজিতে দীর্ঘদিন যাবত সুনামের সঙ্গে কাজ করেন।

তিনি জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রধান কার্ডিও থোরাসিক ও ভাসকুলার সার্জন এবং হাসপাতালের প্রশাসক হিসেবে যোগ দিয়েছেন। ডা. হরিপ্রকাশ চক্রবর্তী জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতালের নিউরোসাইন্স ইন্সটিটিউটের প্রধান এবং প্রধান ব্রেইন ও স্পাইন সার্জন হিসেবে যোগ দিয়েছেন। তিনি একজন এমবিবিএস, ডিএনবি-নিউরোসার্জারি ব্রেইন অ্যান্ড স্পাইন সার্জারি। তার এডভান্সড এন্ডোস্কপিক স্কাল বেইস সার্জারি এবং ইন্টারভেনশনাল এন্ডোভাসকুলার সার্জারিতে ফেলোশিপ রয়েছে। তিনি ভারতের এবং বিশ্বের বেশ কয়েকজন অত্যন্ত স্বনামধন্য নিউরো সার্জনের সঙ্গে গত ১০ বছর ধরে অসংখ্য নিউরোলজিকাল রোগীকে চিকিৎসা সেবা দিয়ে আসছেন। তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে এডভান্সড এন্ডোস্কপিক পিটুইটারি অ্যান্ড স্কাল বেইস সার্জারি, ইন্টারভেনশনাল এন্ডোভাসকুলার সার্জারি, এন্ডোভাসকুলার এনোরিজম কয়েলিং, স্পাইন ডিফরমেটি সার্জারি, ব্রেইন টিউমার, এনোরিজম সার্জারি, ইপিলেপসি (মৃগী রোগ) সার্জারি, পেডিয়াট্রিক ব্রেইন অ্যান্ড স্পাইন সার্জারি, স্ট্রোক সার্জারি করে যথেষ্ট সুনাম অর্জন করেছেন। তিনি ইতিমধ্যে এ হাসপাতালে এ সংক্রান্ত ৩০টিরও বেশি ব্রেইন টিউমার ও মেরুদণ্ডের বিভিন্ন ধরনের জটিল সার্জারি শতভাগ সফলতার সঙ্গে সম্পন্ন করেন। তিনি ব্যাঙ্গালুরুর সপ্তগিরি ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স ও এম.এস. রামাইয়া মেডিকেল কলেজ অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট এবং চেন্নাইয়ের ব্রেইন ও স্পাইন হাসপাতালে দীর্ঘদিন সুনামের সঙ্গে কাজ করেছেন। এছাড়া তিনি ভারতের খ্যাতনামা এ্যপোলো হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর