বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

৭০ হাজার রোহিঙ্গা শিশুকে টিকা দেওয়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজার ও বান্দরবানের বিভিন্ন অস্থায়ী ক্যাম্পে আশ্রিত ৭০ হাজার শিশুকে টিকা দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে সব শিশুকে টিকা দেওয়া হবে। গর্ভবতী নারী, অসহায় শিশুসহ অসুস্থ রোহিঙ্গাদের প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ক্যাম্প এলাকা ১২টি ব্লকে বিভক্ত করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মেডিকেল টিম কাজ করছে বলে সংসদীয় কমিটিকে অবহিত করেছে স্বাস্থ্য অধিদফতর। এ সময় আরও জানানো হয়, ক্যাম্প এলাকায় সমন্বিত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য বিভিন্ন এনজিওসহ স্বাস্থ্যসেবায় প্রাপ্ত সব ত্রাণ সেনাবাহিনীর সঙ্গে সমন্বয় করছে স্বাস্থ্য অধিদফতর। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এসব তথ্য জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, আ ফ ম রুহুল হক, মো. ইউনুস আলী সরকার ও জুয়েল আরেং এতে অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের আওতাধীন করার সুপারিশ করা হয়। একই সঙ্গে দক্ষিণ কোরিয়ার ফান্ড দ্বারা সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মাণ প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া দ্রুত সম্পন্নের সুপারিশ করে কমিটি। পাশাপাশি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের ওটি ও সিসিইউর সেবা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় লোকবল নিয়োগের সুপারিশ করা হয়। এ ছাড়া ‘বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ান্স অ্যান্ড সার্জন্স বিল’ ও ‘মানবদেহে অঙ্গপ্রত্যঙ্গ সংযোজন (সংশোধন) বিল’-এর ওপর আলোচনা হয়।

বৈঠকে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর