বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

ইউনেস্কোর স্বীকৃতিতে সপ্তাহব্যাপী কর্মসূচি আওয়ামী লীগের

নিজস্ব প্রতিবেদক

একাত্তরের ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণকে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে ইউনেস্কোর স্বীকৃতিতে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গতকাল সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ের যৌথসভা শেষে সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ তথ্য জানান। একই সঙ্গে তিনি রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ শেষে ঢাকায় ফেরার পথে ফেনীতে বিএনপি নেত্রী খালেদা জিয়ার গাড়িবহরের পাশে বাসে আগুন সাজানো নাটক বলে অভিহিত করেন। সেতুমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উপলক্ষে আওয়ামী লীগ সাত দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে।

জাতিসংঘের ইউনেস্কো সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুকে ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের দলিল হিসেবে স্বীকৃতি দেওয়া উপলক্ষে আমরা সাত দিনব্যাপী এই কর্মসূচি গ্রহণ করেছি। আমাদের কর্মসূচি ৪ নভেম্বর থেকে শুরু করব। এ দিন দেশব্যাপী বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সম্প্রচার এবং সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যালি অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বর সারা দেশে মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডায় দোয়া মাহফিল এবং বিশেষ প্রার্থনা সভা পালন করা হবে। ৬ নভেম্বর রাজধানী ঢাকা ব্যতীত সারা দেশে আনন্দ শোভাযাত্রা হবে। যেহেতু পরীক্ষা (জেএসসি) আছে তাই ৩টার পর শোভাযাত্রা করার সময়সূচি নির্ধারণ করে দিয়েছি। যাতে করে পরীক্ষা অনুষ্ঠানে কোনো সমস্যা না হয়। এ ছাড়া তিনি আরও বলেন, ৭ নভেম্বর দেশবাপী সেমিনার এবং আলোচনা সভার পাশাপাশি রাজধানীতে একটি সেমিনার হবে। জেলা পর্যায়েও আলোচনা সভা করার কর্মসূচি হাতে নিয়েছি। ৮ নভেম্বর সারা দেশে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। ৯ নভেম্বর রাজধানীতে দুপুর আড়াইটায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হবে। এ ব্যাপারে আমরা বিস্তারিত কর্মসূচি গ্রহণ করব। এতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ওবায়দুল কাদেরের সভাপতিত্বে যৌথসভায় আওয়ামী লীগ নেতাদের মধ্যে ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেল, ড. আবদুস সোবহান গোলাপ, আবদুস সবুর, দেলোয়ার হোসেন, সুজিত রায় নন্দী, হাছান মাহমুদ, হাবিবুর রহমান সিরাজ, ফরিদুন্নাহার লাইলী, ফজিলাতুন্নেসা ইন্দিরা, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, এস এম কামাল হোসেন, ইকবাল হোসেন অপু, আনোয়ার হোসেন, আমিরুল ইসলাম মিলন উপস্থিত ছিলেন। এ ছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান, দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর