সোমবার, ১৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

হুমায়ূন সাহিত্য পুরস্কার পেলেন দুজন

সাংস্কৃতিক প্রতিবেদক

এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন জ্যোতিপ্রকাশ দত্ত এবং নবীন কথাসাহিত্যিক হিসেবে পুরস্কার পেয়েছেন মোজাফফর হোসেন। সামগ্রিক সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ জ্যোতিপ্রকাশ দত্ত ও তরুণ লেখক হিসেবে পেয়েছেন মোজাফফর হোসেন। পুরস্কার হিসেবে জ্যোতিপ্রকাশ দত্তকে প্রদান করা হয় পাঁচ লাখ টাকার চেক ও মোজাফফর হোসেনকে দেওয়া হয়েছে এক লাখ টাকার চেক।

এ ছাড়া উভয়কে আরও প্রদান করা হয়েছে ক্রেস্ট ও সনদপত্র। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭০তম জন্মদিনের আগের দিন গতকাল বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে এ পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

১৫ নভেম্বর নবান্ন উৎসব : জাতীয় নবান্ন উৎসব পর্ষদের আয়োজনে ১৫ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় অনুষ্ঠিত হবে ‘জাতীয় নবান্ন উৎসব-১৪২৪’। সকাল ৭টা ১ মিনিটে এ উৎসবের উদ্বোধন করবেন সাংবাদিক তোয়াব খান। চারুকলার বকুলতলা ও ধানমণ্ডির রবীন্দ্র সরোবরের মুক্তমঞ্চে উৎসবটি একযোগে অনুষ্ঠিত হবে। সংগীত, নৃত্য, আবৃত্তি, লাঠিখেলা, পটগান, ধামাইল, নবান্ন শোভাযাত্রা, আদিবাসী শিল্পীদের পরিবেশনা, ঢাকঢোলের বাদন ইত্যাদি থাকবে উৎসবে। সকাল ৯টায় প্রথম পর্ব শেষে বিকাল ৩টায় শুরু হবে দুই পর্বের এ আয়োজন। এটি শেষ হবে রাত ৯টায়।

নায়করাজ স্মরণ : গানে গানে প্রয়াত চিত্রনায়ক রাজ রাজ্জাককে স্মরণ করেছে দেশের বেশ কয়েকজন উদীয়মান সংগীতশিল্পী গোষ্ঠী। গতকাল বিকালে জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত হয় এ আয়োজন। এতে শিল্পীরা নায়ক রাজের লিপে গাওয়া বেশ কয়েকটি গান পরিবেশন করেন। এতে অতিথি ছিলেন চিত্রনায়িকা অঞ্জনা, সুজাতা ও নায়ক রাজের কনিষ্ঠ ছেলে খালিদ হোসেন সম্রাট।

সর্বশেষ খবর