রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

বিচার বিভাগের স্বাধীনতার মৃত্যু ঘটেছে : মওদুদ

নিজস্ব প্রতিবেদক

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগের মধ্য দিয়ে বাংলাদেশের বিচার বিভাগের স্বাধীনতার মৃত্যু ঘটেছে। তিনি বলেন, মামলা দিয়ে, ব্ল্যাকমেইল করে তার (সুরেন্দ্র কুমার সিনহা) কাছ থেকে পদত্যাগপত্র নেওয়া হয়েছে। বাংলাদেশের মানুষের জন্য এর চেয়ে দুঃখজনক আর কী হতে পারে। এর মাধ্যমে মানুষের সুবিচার পাওয়ার সব পথ বন্ধ করে দেওয়া হয়েছে। গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ অভিযোগ করেন। ‘অপরাজেয় বাংলাদেশ’ নামের একটি সংগঠনের উদ্যোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫৩তম জন্মদিন উপলক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সহ-সভাপতি ভিপি ইব্রাহিমের সভাপতিত্বে ও জাহাঙ্গীর আলমের পরিচালনায় অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, বিএনপি নেতা ফরিদা মনি শহীদুল্লাহ, খালেদা ইয়াসমিন প্রমুখ বক্তব্য রাখেন।

ব্যারিস্টার মওদুদ বলেন, কী করে প্রধান বিচারপতিকে পদত্যাগ করানো হয়েছে আপনারা সবাই জানেন। এর ফলে সুপ্রিম কোর্টের মর্যাদা ও সম্মান বলে আর কিছুই রইল না। তিনি বলেন, ‘কোনো রায় যদি পছন্দ না হয়— তাহলে সেই বিচারপতিকে কীভাবে অপসারণ করা যায়’— সরকার সে পথটি দেখিয়ে দিয়েছে। কীভাবে তার বিরুদ্ধে মামলা এনে ব্ল্যাকমেইল করে তার কাছ থেকে পদত্যাগপত্র নেওয়া যায়। মওদুদ বলেন, এ ঘটনার পর এখন থেকে কোনো বিচারপতিকে অপসারণের জন্য আর কোনো আইনের প্রয়োজন নেই। সংবিধানের কোনো প্রয়োজন নেই।

সাবেক এই আইনমন্ত্রী বলেন, তবে এত বড় একটা ‘ব্ল্যান্ডার’ এবং ‘পলিটিক্যাল মিসটেক’-এর জন্য একদিন না একদিন নিশ্চয়ই তারা অনুশোচনা করবেন। কারণ এরকম অবস্থায় বিচারপতিরা ‘মুক্তমনে’ বিচার করতে পারবেন কিনা তা নিয়েও আশঙ্কা রয়েছে।

সর্বশেষ খবর