সোমবার, ২৭ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

আইনজীবী বাপ্পী হত্যায় নারীকে খুঁজছে পুলিশ

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রামের তরুণ আইনজীবী ওমর ফারুক বাপ্পী খুনের ঘটনায় কোনো ক্লু উদঘাটন করতে পারেনি পুলিশ। এ খুনের ঘটনায় কাউকে আটক কিংবা গ্রেফতারও করতে পারেনি। তবে এ খুনের ঘটনায় জড়িত সন্দেহে রাশেদা বেগম নামে এক নারীকে খুঁজছে পুলিশ। পুলিশের ধারণা এ নারীকে গ্রেফতার করতে পারলে উন্মোচিত হবে খুনের আসল রহস্য। এছাড়া খুনের ক্লু উদঘাটন করতে একাধিক বিষয় সামনে রেখে কাজ করছে পুলিশ।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কোতোয়ালি জোনের সহকারী পুলিশ কমিশনার জাহাঙ্গীর আলম বলেন, ‘আইনজীবী খুনের উল্লেখযোগ্য অগ্রগতি নেই। পুলিশ ঘটনার ক্লু উদঘাটনের চেষ্টা করছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে খুনের মূল কারণ জানা যাবে।’

মামলার তদন্ত সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, বাপ্পী হত্যার ক্লু উদঘাটনে একাধিক বিষয় সামনে রেখে তদন্ত করছে পুলিশ। তার মধ্যে পেশাগত দ্বন্দ্ব, মামলা সংক্রান্ত বিরোধ, আর্থিক লেনদেন এবং ব্যক্তিগত দ্বন্দ্বকে গুরুত্ব দেওয়া হচ্ছে। মামলার তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, রাশেদা বেগম নামে এক নারীকে এ খুনের অন্যতম সন্দেহভাজন হিসেবে ধারণা করছে পুলিশ। যে বাসায় বাপ্পী খুন হন, সেটি ভাড়া নেন রাশেদা। পরে ডেকে নিয়ে ভাড়াটে খুনি দিয়ে খুন করা হয় বাপ্পীকে। তাদের ধারণা রাশেদাকে গ্রেফতার করতে পারলেই উন্মোচিত হবে এ খুনের মূল রহস্য। তাই তাকে গ্রেফতার করতে হন্যে হয়ে খুঁজছে পুলিশ।

কে এই রাশেদা : কক্সবাজারের চকরিয়া উপজেলার রাশেদা বেগম ও তার স্বামী ইয়াবা পাচার করতে গিয়ে ২০১৪ সালে গ্রেফতার হন। ওই মামলা পরিচালনা করতে গিয়ে রাশেদার সঙ্গে পরিচয় হয় বাপ্পীর। এক সময় ওই নারীকে জামিনে বের করে আনেন বাপ্পী। তার স্বামী কারাগারে ছিলেন। তখন ওই নারীর সঙ্গে বাপ্পীর ঘনিষ্ঠতা বাড়ে। এরপর নগরীর বিভিন্ন স্থানে বাসা ভাড়া নিয়ে তারা একসঙ্গে বসবাসও করেছেন বলে তথ্য রয়েছে পুলিশের কাছে। চলতি বছরের শুরুতে এ দুজনের মধ্যে বিরোধ তৈরি হয়। গত ১৭ জানুয়ারি বাপ্পীর বিরুদ্ধে পাঁচলাইশ থানায় নারী নির্যাতন আইনে মামলা করেন রাশেদা। এ মামলায় ১৭ দিন জেল খাটেন বাপ্পী। কিছুদিন আগে বাপ্পীর বিরুদ্ধে একটি পোস্টার বের করে।

ওই পোস্টারে উল্লেখ করা হয়, বিনা পয়সায় সুন্দরীদের মামলা পরিচালনার অভিনয় করে আইনজীবী বাপ্পী কখনো প্রেম, কখনো বিয়ের নামে তাদের ইজ্জত লুণ্ঠন করেছেন। ধারণা করা হচ্ছে এ পোস্টারটি বের করেছেন আলোচিত রাশেদা।

উত্তাল আদালতপাড়া : বাপ্পী হত্যার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে চট্টগ্রাম আদালতপাড়া। বাপ্পীর খুনিদের গ্রেফতারের দাবিতে গতকাল দেড় ঘণ্টা কর্মবিরতি পালন করেছেন আইনজীবীরা। আজও পূর্ণদিবস কর্মবিরতির ডাক দিয়েছে জেলা আইনজীবী সমিতি। এছাড়া গতকাল দুপুরে কয়েক হাজার আইনজীবী আদালত প্রাঙ্গণে বিক্ষোভ সমাবেশ করেছেন। এ এসময় বার কাউন্সিলের সদস্য ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মুজিবুল হক চৌধুরী ও সাবেক সাধারণ সম্পাদক ইফতেখার সাইমুল চৌধুরী, বর্তমান সভাপতি রতন রায় ও আবু হানিফসহ জ্যেষ্ঠ আইনজীবীরা বক্তব্য রাখেন। 

আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু হানিফ বলেন, খুনিদের গ্রেফতারের দাবিতে আজ (সোমবার) পূর্ণদিবস কর্মবিরতি ঘোষণা করা হয়েছে। কর্মসূচি চলাকালে কোনো আইনজীবী আদালতের কার্যক্রমে অংশ নেবেন না।  হত্যাকারীরা গ্রেফতার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

প্রসঙ্গত, শনিবার নগরীর চকবাজার থানার বড় মিয়া মসজিদের সামনে একটি ভবনের নিচতলার বাসা থেকে বাপ্পীর মরদেহ উদ্ধার করে পুলিশ।  হাত-পা বাঁধা, মুখ টেপ দিয়ে মোড়ানো এবং পুরুষাঙ্গ কাটা অবস্থায় মরদেহটি পাওয়া যায়। এই ঘটনায় বাপ্পীর বাবা নগরীর চকবাজার থানায় মামলা করেছেন।

সর্বশেষ খবর