বুধবার, ২৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

ঢাবিতে মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিফলকের উদ্বোধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

একাত্তরের মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতিকে স্মরণীয় করে রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন চত্বরে নির্মিত ফলকের উদ্বোধন করা হয়েছে। গতকাল বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান এই ফলকের উদ্বোধন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের কলাভবন, বটতলা, অপরাজেয় বাংলাসহ গুরুত্বপূর্ণ স্থাপনার সৌন্দর্যবর্ধন ও সংস্কার কাজেরও উদ্বোধন করেন তিনি।

 উদ্বোধনী অনুষ্ঠানে কলা অনুষদের ডিন আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম, এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা প্রমুখ উপস্থিত ছিলেন।

স্মৃতিফলকে মুক্তিযুদ্ধে শহীদ বিশ্ববিদ্যালয়ের ১৯৪ জন শিক্ষক, ছাত্র, কর্মচারী ও কর্মকর্তাদের নামের তালিকা ও শিক্ষকদের ছবি স্থান পেয়েছে।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, একাত্তরের স্বাধীনতা সংগ্রামের স্বাক্ষী কলা ভবন। এ স্থানটির সৌন্দর্যবর্ধন একটি ঐতিহাসিক উদ্যোগ। এই উদ্যোগের ফলে শিক্ষার্থীরা একটি মননশীল পরিবেশ পাবে যা তাদের ঐতিহাসিক চেতনাকে আরও বিকশিত করবে।

স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা শ্রদ্ধাভরে স্মরণ করে এম. আনিস উদ দ্দৌলা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা যেভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং যে ত্যাগ স্বীকার করেছেন তাতে বাঙালি জাতি তাদের কাছে চিরকৃতজ্ঞ। তাদের এই ত্যাগের অপরিসীম মহিমাকে চিরস্মরণীয় করে রাখতে এ স্মৃতিফলকের প্রতিষ্ঠা।

উল্লেখ্য, ঐতিহ্যবাহী কলাভবন চত্বরের বিভিন্ন স্থাপনা সংস্কার অত্যাবশ্যকীয় হওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা সংস্কারের উদ্যোগ নেয়। শহীদদের স্মৃতিফলক নির্মাণ, ফোয়ারা ও অন্য স্থাপনার সৌন্দর্যবর্ধনের জন্য অনুদান প্রদান করে এসিআই লিমিটেড কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর