শিরোনাম
সোমবার, ৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত

নিজস্ব প্রতিবেদক

যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় গাম্ভীর্য ও আনন্দমুখর পরিবেশে গত শনিবার ১২ রবিউল আউয়াল রাজধানী ঢাকাসহ দেশব্যাপী পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। এ উপলক্ষে সারা দেশে মসজিদ, মাদ্রাসা, খানকা শরিফগুলোতে বিশেষ ওয়াজ, মিলাদ মাহফিল, জশনে জুলুস এবং মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়। গতকাল রবিবার এ উপলক্ষে মাইজভাণ্ডার দরবার শরিফের পীর হজরত শাহ সুফি সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানীর নেতৃত্বে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান থেকে একটি জশনে জুলুস র‍্যালি শাহবাগ ঘুরে মত্স্য ভবন হয়ে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে এসে শেষ হয়। এ ছাড়া শাহ সুফি  সৈয়দ মুজিবুল বাশার মাইজভাণ্ডারী আল হোসাইনীর নেতৃত্বে শাজাহানপুর রেলওয়ে মসজিদ থেকে জশনে জুলুস বের করা হয়।

ইসলামিক ফাউন্ডেশনের পক্ষকালব্যাপী কর্মসূচি শুরু : পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে গত শনিবার থেকে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়েছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় ৮ ডিসেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবী (সা.)-এর জীবন ও কর্মের ওপর সেমিনার সম্প্রচারসহ নানা কর্মসূচি। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ, জাতীয় প্রেস ক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গত শনিবার ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে পৃথক আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। এদিন দাওয়াতুল ইসলাম বদরপুর দরবার শরিফ আয়োজিত শোভাযাত্রা বাহাদুর শাহ পার্ক থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রেস ক্লাব ঘুরে আবার সেখানেই ফিরে যায়। এতে নেতৃত্ব দেন পীর সাহেব আল্লামা ড. সাইয়েদ মুতাওয়াক্কিল বিল্লাল রব্বানি। এ ছাড়া নারায়ণগঞ্জে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান হযরত মাওলানা সৈয়দ বাহাদুর শাহর নেতৃত্বে একটি জশনে জুলুসের র‍্যালি বের করা হয়। র‍্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

আশেকানে গাউছিয়া রহমানিয়া মইনিয়া সহিদীয়া মাইজভাণ্ডারিয়ার উদ্যোগে  শনিবার দুপুর ১২টার দিকে রাজধানীর গুলিস্তান মহানগর নাট্যমঞ্চের কাজী বশির মিলনায়তন থেকে সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক আলহাজ শাহ্ সুফি মাওলানা সৈয়দ সহিদ উদ্দীন আহমদ আল হাসানী ওয়াল হোসাইনী মাইজভাণ্ডারীর (মাঃ জিঃ আঃ) নেতৃত্বে ধর্মীয় জশনে জুলুস (র‍্যালি) বের করা হয়।

চট্টগ্রাম : আল্লামা সৈয়দ মুহাম্মদ তাহের শাহর নেতৃত্বে ও আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ব্যবস্থাপনায় গত শনিবার চট্টগ্রাম নগরীর ষোলশহরে জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসা থেকে জশনে জুলুস বের হয়। র‍্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসা প্রাঙ্গণে এসে শেষ হয়। এতে কয়েক লাখ মানুষ অংশ নেয়।

রাজশাহী : রাজশাহীতে শনিবার সকাল সাড়ে ৮টার দিকে মহানগরীর সিরোইল কলোনি বাইতুল মামুর জামে মসজিদ এবং আনজুমান আশরাফিয়া বিশাল জশনে জুলুস বের করে। মহানগরীর কেন্দ্রীয় শাহ মখদুম (রহ.) দরগা শরিফে গিয়ে তা শেষ হয়। সকাল ৯টায় খানকায়ে গাওসুল আজম গাওসিয়া, তালিমে কোরআন তামাউয়াফি মাদ্রাসা, ইশকে নবী ভক্তদের উদ্যোগে মহানগরীতে পৃথক জশনে জুলুস বের করা হয়। এ ছাড়া বাংলাদেশ সুফি ফাউন্ডেশনের উদ্যোগে নূরানী আনন্দ শোভাযাত্রা বের করা হয়। কেন্দ্রীয় শাহ মখদুম (রহ.) দরগা মসজিদে সীরাতুন্নবী (সা.) উদযাপনের লক্ষ্যে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

কুমিল্লা : কুমিল্লার কাটাবিলের আরেফে রাব্বানী শাহ্ আবদুস সোবহান রিসার্চ সোসাইটির উদ্যোগে জশনে জুলুস বের করা হয়। মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ ছাড়া আরেফে রাব্বানী শাহ্ আবদুস্ সোবহান রিসার্চ সোসাইটির উদ্যোগে এ উপলক্ষে গত শনিবার বর্ণাঢ্য জশনে জুলুসের র‍্যালি বের করাসহ নানা কর্মসূচি পালন করছে। এর মধ্যে রয়েছে নবীজীর জীবনের ওপর আলোচনা, জিকির-আজকার, মিলাদ-মাহফিলের আয়োজন।

সর্বশেষ খবর