শনিবার, ৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

দুর্গম পাহাড়ে স্বাস্থ্যসেবা পেল তিন হাজার মানুষ

বান্দরবানের লামায় দুর্গম পাহাড়ি অঞ্চলে বিনামূল্যে চিকিৎসা সেবা পেলেন তিন হাজারেরও বেশি রোগী। রোগীদের চিকিৎসা পরামর্শের পাশাপাশি বিনামূল্যে ওষুধও দেওয়া হয়, যা এ অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের জন্য এক দুর্লভ ঘটনা। গতকাল দিনব্যাপী এ মেডিকেল ক্যাম্পে বান্দরবান সদর, লামা, আলী কদম, চট্টগ্রামের লোহাগাড়া ও কক্সবাজারের চকরিয়ার দূরবর্তী অঞ্চল থেকে সুবিধাবঞ্চিত অস্বচ্ছল তিন হাজারের বেশি মানুষ আসেন সেবা নিতে। তাদের সেবা দিতে ঢাকা ও চট্টগ্রাম থেকে আসেন শতাধিক চিকিৎসক। গত কয়েক বছরের মতো এবারও এই ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে কোয়ান্টাম ফাউন্ডেশন।

আধুনিক চিকিৎসা বঞ্চিত এ জনপদের বাঙালি ও পাহাড়ি মানুষ বিনামূল্যে বিশেষায়িত চিকিৎসা সেবা, ওষুধ ও ল্যাবরেটরি পরীক্ষা পেয়ে খুশি মনে ফিরে গেছেন বাড়ি।

চিকিৎসক দলের নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ কেয়ার ইউনিটের প্রধান অধ্যাপক ডা. নিজাম উদ্দিন আহমেদ। এছাড়া, ঢাকা মেডিকেল কলেজ, চট্টগ্রাম মেডিকেল কলেজ, সোহরাওয়ার্দী হাসপাতাল, বারডেম, স্কয়ার হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা ছিলেন এ দলে। সাধারণ স্বাস্থ্য সেবা ছাড়াও  চর্ম, চক্ষু, গাইনি, হৃদরোগ, দন্ত, অর্থোপেডিক, শিশুস্বাস্থ্য, সার্জারিসহ ১৯টি বিশেষায়িত সেবা দেওয়া হয়। ইসিজি, আল্ট্রাসনোগ্রামসহ পাঁচ ধরনের ল্যাবরেটরি পরীক্ষার ব্যবস্থাও করা হয় মেডিকেল ক্যাম্পে। বিজ্ঞপ্তি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর