মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

হেলে পড়া ভবন খালি করেছে সিটি করপোরেশন

নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকার লালবাগে হেলে পড়া দুটি ভবন খালি করে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। একই সঙ্গে মালিকদের ভবন ভেঙে ফেলার নির্দেশ দেওয়া হয়। রাজউক কর্মকর্তারা জানান, তারা একটি ভবনের তথ্য পেয়েছেন, আর সংশ্লিষ্ট মালিককে নোটিসও করেছেন।  গতকাল শহিদনগর ও আরএনডি রোডের দুটি ভবনকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে সাইনবোর্ড টানানো হয় এবং তা খালি করে তালা দেওয়া হয়। লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুভাষ কুমার পাল জানান, রাজউক, সিটি করপোরেশন ও ফায়ার সার্ভিসের লোকজন এসে ভবনটি খালি করে তালা দিয়ে দেয়। আর সেখানকার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়।

জানা গেছে, শহিদনগরের ৬তলা ভবনটির মালিক স্থানীয় ব্যবসায়ী শওকত আলী। এটি অর্ধশতাধিক বছরের পুরনো। আর আরএনডি রোডের ৫তলা ভবনটির মালিক কেল্লার মোড়ের চালের আড়তদার হাজী এহসান। মাটি দেবে গিয়ে দুটি ভবনই একদিকে হেলে পড়েছে।

তবে এতে পাশের ভবনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। আরএনডি রোডের বাড়িটি ভেঙে ফেলতে সিটি করপোরেশন থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

জানতে চাইলে রাজউকের অথরাইজড অফিসার আশিষ কুমার সাহা এ প্রতিবেদককে বলেন, আমরা শুধু শহিদনগরের হেলে পড়া ভবনের তথ্য পেয়েছি। ওই ভবনের মালিককে নোটিস দেওয়া হয়েছে এবং তিনদিনের মধ্যে তার জবাব দিতে বলা হয়েছে। তারা বুয়েটের বিশেষজ্ঞ দ্বারা পরীক্ষা-নিরীক্ষা শেষে ভাঙার সিদ্ধান্ত নেবেন। কিন্তু তাত্ক্ষণিকভাবে ভবনটির কোনো নকশা দেখাতে পারেননি তার মালিক।   

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের স্থানীয় কাউন্সিলর (ওয়ার্ড-২৪) মোশাররফ হোসেন জানান, এসব ভবন অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এগুলো রাজউকের প্ল্যান পাস ছাড়াই নির্মাণ করা হয়েছে। এগুলো স্থানীয় প্রকৌশলীদের পরামর্শে নির্মাণ করা হয়। অথচ তদারকির জন্য রাজউকের কেউই নেই। পুলিশের সহায়তায় হেলে পড়া ভবনের বাসিন্দাদের সঙ্গে সঙ্গে তাদের নিকটস্থ স্বজনদের বাড়িতে যেতে বলা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর