মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ব্যবসায়ীদের বিক্ষোভ অবরোধ নিউমার্কেটে

নিজস্ব প্রতিবেদক

ঢাকার নিউমার্কেট বর্ধিতকরণের প্রতিবাদে বিক্ষোভ করেছেন সেখানকার ব্যবসায়ীরা। একপর্যায়ে তারা সড়ক অবরোধ করলে আশপাশে দেখা দেয় তীব্র যানজট। স্থানীয় এমপির আশ্বাসের পরিপ্রেক্ষিতে প্রায় ৫ ঘণ্টা পর অবরোধ তুলে নেওয়া হয়। গতকাল দুপুর ১২টার দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মার্কেট দোতলা করার সিদ্ধান্তের বিরুদ্ধে দোকানপাট বন্ধ রেখে নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন নিউমার্কেটের ব্যবসায়ীরা। ফলে পুরো এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

জানা যায়, নিউমার্কেট দোকান মালিক সমিতি সিটি করপোরেশনের সিদ্ধান্তের পক্ষে। কিন্তু ব্যবসায়ী সমিতি বিপক্ষে অবস্থান নেয়। এ নিয়ে উভয়ের মধ্যকার দ্বন্দ্ব তীব্র হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঐতিহ্যবাহী এই মার্কেটের মূল স্থাপনার ওপর নতুন দোকান নির্মাণ করা হলে তার স্বাতন্ত্র্য নষ্ট হবে। তাই এর বিরুদ্ধে অবস্থান নিয়ে নিউমার্কেটের দক্ষিণে ১ নম্বর গেটের সামনে ব্যবসায়ী সমিতির নেতৃত্বে সড়কে অবস্থান নেন ব্যবসায়ীরা। এ সময় সড়ক অবরোধ করে বিভিন্ন স্লোগান ও বক্তৃতা দিতে থাকেন তারা। এতে নীলক্ষেত মোড় থেকে বিডিআর গেট পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে যায়। বিকালে তাদের আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন স্থানীয় এমপি ব্যারিস্টার ফজলে নূর তাপস। এ সময় তিনি ব্যবসায়ীদের রাস্তা ছেড়ে দেওয়ার অনুরোধ জানান। ব্যবসায়ীদের উদ্দেশে ফজলে নূর তাপস বলেন, ‘নিউমার্কেটের একটা নিজস্ব ঐতিহ্য আছে। সিটি করপোরেশন যে সিদ্ধান্ত নিয়েছে সে ঐতিহ্য রক্ষায় তা তারা পুনর্বিবেচনা করবেন বলে আমার বিশ্বাস। এ ছাড়া আগামীকাল আমি দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলব।’ এমপির আশ্বাসের পরিপ্রেক্ষিতে বিকাল ৫টার দিকে রাস্তা ছেড়ে দেন ব্যবসায়ীরা।

এ বিষয়ে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান বলেন, ব্যবসায়ীদের আন্দোলনে মারামারি কিংবা পরিবহন ভাঙচুরের ঘটনা ঘটেনি। তবে স্থানীয় এমপি ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের দাবি পূরণের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর