বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

দেশ-বিদেশের কবিদের মিলনমেলায় মুখরিত শিল্পকলা

সাংস্কৃতিক প্রতিবেদক

শব্দের পর শব্দ বসিয়ে কবিরা শুধু কবিতাই লিখেন না সাহিত্যের সেতুবন্ধেও অগ্রণী ভূমিকা পালন করেন সেটিই মূর্ত হয়ে উঠল মিলনায়তনজুড়ে। নিজ নিজ দেশের শিল্প ও সংস্কৃতিকে কবিতার ছন্দে গেঁথে সেই ছন্দমালার সৃষ্টিকে কণ্ঠেও তুলে নিলেন দেশ-বিদেশের কবিরা। এ দেশের কবিদের সঙ্গে বিদেশের কবি ও দেশের কবিতার সঙ্গে বিদেশের কবিতার যোগসূত্রে অনন্য এক শৈল্পিক সন্ধ্যা সৃষ্টি হলো শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে। এমন দৃশ্যকল্পই ছিল ‘ইন্টারন্যাশনাল পোয়েটস সামিট ২০১৮’-এর আসরে।

বাংলাদেশের কবিতা উদ্যোগ ‘কথক’-এর আয়োজনে গতকাল সন্ধ্যায় এ পোয়েটস সামিট উদ্বোধন ঘোষণা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এ পোয়েটস সামিটে ছয়জন বিদেশি কবির পাশাপাশি উপস্থিত ছিলেন বাংলাদেশের ছয়জন স্বনামধন্য কবি। যুক্তরাজ্যের কবি এগনিস মিডোস, ক্যামেরুন বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের কবি জয়েস অ্যাসউনটেনটাঙ, মিসরের ইবরাহিম এলমাসরি, জাপানের টেনডো তাইজিন, কলাম্বিয়ার প্রখ্যাত কবি মারিও মাথোর ও তাইওয়ানের মিয়াও-ই তু এই কবি সম্মেলনে অংশ নেন। সামিটে অংশগ্রহণকারী অন্য কবিদের মধ্যে বাংলাদেশের আসাদ চৌধুরী, হায়াৎ সাইফ, মুহাম্মদ নূরুল হুদা, হাবীবুল্লাহ সিরাজী, জাহিদুল হক ও আমিনুর রহমান।

ঢাকা ইন্টারন্যাশনাল পোয়েটস সামিট ২০১৮-এর আয়োজনকে একটি সময়োপযোগী ও অনন্য প্রশংসনীয় পদক্ষেপ উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এটি এক যুগান্তকারী পদক্ষেপ। বাংলাদেশের কবিদের সঙ্গে বিদেশি কবিদের ও বাংলা সাহিত্যের সঙ্গে বিদেশি সাহিত্যের সেতুবন্ধে কবিদের এই মিলনমেলা অগ্রণী ভূমিকা পালন করবে। এই পোয়েটস সামিট বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশের কাব্যচর্চা ও সামাজিক-সাংস্কৃতিক উন্নয়ন ও মূল্যবোধের উন্মেষ ঘটিয়ে এক মঞ্চে সব কবি ও কবিতাপ্রেমীর সম্মিলনের একটি বহুল প্রত্যাশিত প্রয়াস বলেও মনে করেন শাহরিয়ার আলম। বাংলাদেশে আসায় তিনি বিদেশি সব কবিকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি অনুষ্ঠানে আগত কবিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।

কবিতা ও কাব্য রচনায় কবিদের মনন ও সামাজিক মূল্যবোধ বিকাশে বিশ্বব্যাপী নিরবচ্ছিন্ন পদচারণ ও কাব্যচর্চা করে যাওয়ার জন্য উপস্থিত কবিদের ধন্যবাদ জানান।

‘বিশ্বসেরা সমকালীন সাত কবির কবিতা’, ‘ঢাকা এনথোলজি অব ওয়ার্ল্ড পোয়েট্রি ২০১৮’ ও ‘ঢাকা আন্তর্জাতিক পোয়েট সামিট ২০১৮’ এ তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের অতিথিরা।

এ আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কবি আমিনুর রহমান।

প্রাঞ্জল উপস্থাপনা, সঠিক শব্দচয়নকে অলঙ্করণ ও কবিতার প্রকৃত ভাবমূর্তি হৃদয়ঙ্গম করে এর উন্মেষ ঘটিয়ে সাধারণের কাছে জনপ্রিয় করে তুলতে এ সম্মিলনের আয়োজন করা হয়েছে বলে জানান অনুষ্ঠানসংশ্লিষ্টরা।

সর্বশেষ খবর