সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

সুপ্রিম কোর্টে আইনজীবীদের পাল্টাপাল্টি কর্মসূচি পালন

নিজস্ব প্রতিবেদক

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায় নিয়ে একটি প্রতিক্রিয়াশীল মহল ধূম্রজাল সৃষ্টির পাঁয়তারা করছে বলে অভিযোগ করেছেন সরকার সমর্থক আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। অন্যদিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

গতকাল সুপ্রিম কোর্টে দুই দলের আইনজীবীরা পাল্টাপাল্টি এ কর্মসূচি পালন করেন।

এদিকে রায়ের সার্টিফায়েড কপি পাওয়ার পর খালেদা জিয়ার সাজা বৃদ্ধির বিষয়ে আবেদন করা হবে কি না, সে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেছেন, ‘দুর্নীতি দমন কমিশন (দুদক) রায়ের অনুলিপি চেয়ে আবেদন করেছে। সেই রায়ের কপি হাতে পেলে তারাই পরবর্তী সিদ্ধান্ত নেবে।’ আর জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পক্ষে আপিল করা হলে দুদক সেখানে অংশ নেবে বলে জানান উচ্চ আদালতে সংস্থাটির আইনজীবী খুরশিদ আলম খান।

ধূম্রজাল সৃষ্টির পাঁয়তারা : গতকাল বেলা দেড়টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের সদস্যসচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, যে জাতি যত বেশি আইনের শাসন প্রতিষ্ঠা করেছে, সে জাতি তত উন্নত। সংবিধান অনুযায়ী দেশের নাগরিক সবাই এক সমান সুযোগ সুবিধা পাবে। সে যে-ই হোক না কেন। এখানে ধনী-গরিব, সাবেক প্রধানমন্ত্রী, সাবেক রাষ্ট্রপতি কাউকে নিয়ে ভেদাভেদ করা যাবে না। আইনের দৃষ্টিতে সবাই সমান।

তাপস বলেন, দেশে ২০১৩ ও ২০১৪ সালের মতো বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করছে তারা (বিএনপি)। দুদকের মামলার কাগজপত্র অনুযায়ী এটা পরিষ্কার। তারা দুর্নীতি করেছে। তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ যারা এ মামলায় সাজাপ্রাপ্ত হয়েছেন তারা আইন অনুযায়ী আপিল করতে পারবেন। আইনগতভাবে তারা মোকাবিলা করতে পারবেন। রায় নিয়ে যারা যড়যন্ত্র করছেন, তাদের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে ষড়যন্ত্র করা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ, আবদুল মতিন খসরু, আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, নুরুল ইসলাম সুজন এমপি প্রমুখ।

খালেদার শাস্তির প্রতিবাদে বিক্ষোভ : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দেওয়া পাঁচ বছর কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন বিএনপি সমর্থক আইনজীবীরা। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে গতকাল বেলা দেড়টার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে মিছিল ও বিক্ষোভ সমাবেশ করে তারা। সমাবেশে বক্তৃতা করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার এম মাহবুব উদ্দিন খোকন, বিএনপি সমর্থক আইনজীবী নেতা ও দলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী প্রমুখ। এ সময় ব্যারিস্টার এহসানুর রহমান, আইনজীবী গাজী কামরুল ইসলাম, আইনজীবী রশিদুল হক তালুকদারসহ শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করা হয় ৮ ফেব্রুয়ারি। এতে খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেয় আদালত। একই সঙ্গে মামলার অন্য আসামি তার বড় ছেলে তারেক রহমানসহ বাকি পাঁচজন পেয়েছেন ১০ বছরের সশ্রম কারাদণ্ড। পাশাপাশি তাদের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা করে জরিমানাও করা হয়েছে।

সর্বশেষ খবর