বুধবার, ২১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

বিশ্ব বাণিজ্য সংস্থা নিয়ে নতুন করে ভাবতে হবে

————————— তোফায়েল

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)-এর অনেক সিদ্ধান্ত বাস্তবায়ন না হওয়ায় সংস্থাটিকে নিয়ে নতুন করে ভাবতে হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, ডব্লিউটিও-এর আগের মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছিল অনেক ক্ষেত্রেই তা বাস্তবায়ন হয়নি। স্বল্পোন্নত (এলডিসি) দেশগুলোকে দেওয়া শুল্ক ও কোটামুক্ত বাণিজ্য সুবিধাও নিশ্চিত করেনি কোনো কোনো উন্নত দেশ।

গতকাল ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত বিশ্ব বাণিজ্য সংস্থার মন্ত্রী পর্যায়ের সভায় উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী। ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভুর সভাপতিত্বে মিটিংয়ে ইউরোপিয়ন ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জাপান, কানাডা, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনামসহ বিশ্বের ৫৩টি দেশের বাণিজ্যমন্ত্রী অথবা তাদের প্রতিনিধি মতামত দেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ডব্লিউটিও-এর দোহা রাউন্ডে গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়িত হলে অনেক সমস্যার সমাধান হবে। দোহা মিনিস্টেরিয়াল কনফারেন্সে গৃহীত সব সিদ্ধান্তের পূর্ণ বাস্তবায়ন প্রয়োজন। হংকং, বালি এবং নাইরোবিতে অনুষ্ঠিত মিনিস্টেরিয়াল কনফারেন্সগুলোও গুরুত্বপূর্ণ ছিল।

নতুন কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে পূর্বের সিদ্ধান্ত বাস্তবায়ন করা প্রয়োজন উল্লেখ করে তোফায়েল আহমেদ আরও বলেন, এলডিসিভুক্ত দেশগুলোর বাণিজ্য সক্ষমতা সীমিত। ক্রমেই পিছিয়ে পড়ছে রপ্তানি বাণিজ্যে। রপ্তানি বাণিজ্যে এলডিসিভুক্ত দেশগুলোর অবদান শতকরা একভাগের নিচে। দারিদ্র্য বিমোচন ও শিল্পায়নের জন্য এলডিসিভুক্ত দেশগুলোর খাদ্য নিরাপত্তা, প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধি এবং আন্তর্জাতিক অঙ্গনে অবদান রাখার সুযোগ দেওয়া প্রয়োজন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশের কাতারে প্রবেশ করেছে। সব আনুষ্ঠানিকতা শেষে ২০২৭ সাল থেকে উন্নয়নশীল দেশের যাত্রা শুরু করবে বাংলাদেশ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে ডিজিটাল মধ্য আয়ের বাংলাদেশ গঠনের ঘোষণা দিয়েছিলেন। এখন তা বাস্তব।

সর্বশেষ খবর