বুধবার, ২১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

বিদেশে গেলে ডাস্টবিন খোঁজা, এখানে যত্রতত্র ময়লা ফেলা : মাশরাফি

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ রক্ষায় সাধারণের উদাসীনতার সমালোচনা করে বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ান ডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেছেন, যেসব মানুষ বিদেশে গিয়ে ময়লা ফেলার জন্য ডাস্টবিনের অপেক্ষায় থাকেন, তাদের অনেকেই দেশে ফিরে যেখানে-সেখানে ময়লা ফেলেন। নিজের আঙিনা পরিচ্ছন্ন রাখতে নাগরিকদের অনুরোধের পাশাপাশি পরিবেশ রক্ষায় একটি পুরনো গাছ কাটলে তার বদলে ২০টি গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন তিনি।

গতকাল রাজধানীর শাহবাগে পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে ‘সবুজ পরিবেশ আন্দোলন’ নামের একটি পরিবেশবাদী সংগঠনের আত্মপ্রকাশ অনুষ্ঠানে বক্তব্য দেন ক্রিকেটার মাশরাফি।

 ঢাকার পরিবেশ নিয়ে হতাশা প্রকাশ করে মাশরাফি বিন মর্তুজা বলেন, ‘ঢাকার অবস্থাটা এক্সট্রিম পর্যায়ে চলে গেছে। আমরা যখন বাইরের দেশে যাই তখন ময়লা ফেলতে ময়লার বিন না পাওয়া পর্যন্ত অপেক্ষা করি। আর এখানে যখন কিছু খাই ময়লাটা যেখানে ইচ্ছা ফেলে দিচ্ছি। তার মানে নিজের দেশকে ভালো না বেসে অন্যের দেশকে ভালোবাসি। সুতরাং এই বিষয়গুলোতে আমাদের লক্ষ্য রাখতে হবে।’

নদী দূষণে রোগ-ব্যাধি বাড়ার কথা তুলে ধরে তিনি বলেন, ‘আমাদের নদীর কথা যদি বলি, এখন সুয়ারেজ সিস্টেমের লাইন সরাসরি নদীর সঙ্গে করা হয়েছে, এতে করে দূষিত হচ্ছে। এ সময় নিজের উদ্যোগে গড়ে তোলা ‘নড়াইল ফাউন্ডেশন’ থেকে পরিবেশ রক্ষায় বিভিন্ন উদ্যোগ হাতে নেওয়ার কথা জানান মাশরাফি।

পরে অনুষ্ঠানের আরেক অতিথি বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক আতিউর রহমানকে নিয়ে ‘সবুজ পরিবেশ আন্দোলন’র ওয়েবসাইট উদ্বোধন করেন মাশরাফি। এর আগে সবুজ পরিবেশ আন্দোলনের আত্মপ্রকাশ অনুষ্ঠান উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক নাসরিন আহমাদ।

অনুষ্ঠানে আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী বলেন, ‘সারা বিশ্বে আমাদের মতো ছোট একটা উদীয়মান দেশ পরিবেশ রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বলিষ্ঠ ভূমিকা রাখছে।’

‘সবুজ পরিবেশ আন্দোলন’র সমন্বয়ক ও বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের সভাপতি কামরুল ইসলাম চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর