সোমবার, ২ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ঢাকা সিটি নির্বাচন সংক্রান্ত রুলের শুনানি পিছিয়েছে

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটির ডিএনসিসি মেয়র পদে উপনির্বাচন ও দুই সিটিতে (উত্তর ও দক্ষিণ) নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের নির্বাচন স্থগিত করে হাই কোর্টের জারি করা রুলের শুনানি পিছিয়েছে। গতকাল উভয় পক্ষের (রিটকারী ও নির্বাচন কমিশন) সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ রুল শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ঠিক করে। আদালতে রিটকারী ও বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আওয়ালের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান। পরে তিনি শুনানি পেছানোর বিষয়টি সাংবাদিকদের জানান।

গত ১৭ জানুয়ারি পৃথক দুটি রিট আবেদনের প্রেক্ষিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন স্থগিত করে হাইকোর্ট। একই সঙ্গে ওই নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। রিট দুটি দায়ের করেন ঢাকা উত্তরের বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও ভাটারা ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান।

এরপর গত ১৮ জানুয়ারি এক রিট আবেদনের প্রেক্ষিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নতুন সংযোজিত ১৮টি ওয়ার্ডের নির্বাচন চার মাসের জন্য স্থগিত করে হাই কোর্ট। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। একই সঙ্গে চলতি বছরের ৯ জানুয়ারি জারি করা নির্বাচন-সংক্রান্ত তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে আদালত। একই সঙ্গে এ নির্বাচনের ওপর আদালত স্থগিতাদেশ দেয়। দক্ষিণ সিটি করপোরেশন এলাকার বাসিন্দা মোজাম্মেল মিয়া নামে এক ব্যক্তি রিট আবেদনটি দায়ের করেন।

এরপর পৃথক হাইকোর্ট বেঞ্চের আদেশের বিরুদ্ধে আপিল করে নির্বাচন কমিশন। কিন্তু প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ উভয় সিটির নির্বাচনের ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ বহাল রাখে। একই সঙ্গে ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচন স্থগিত করে দেওয়া পৃথক তিনটি রুল দ্রুত নিষ্পত্তি করতে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চকে নির্ধারণ করে দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর