বৃহস্পতিবার, ৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ইউটিউবে ক্ষুব্ধ নারীর বন্দুক হামলা, শেষে গুলিতে আত্মহত্যা

প্রতিদিন ডেস্ক

পোস্ট করা ভিডিও ফিল্টার করায় ক্ষুব্ধ হয়ে নাসিম আগদাম (৩৯) নামে ইরানি বংশোদ্ভূত এক নারী যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ইউটিউব সদর দফতরে বন্দুক নিয়ে হামলা চালিয়েছেন। গত মঙ্গলবার দুপুরে চালানো এ হামলায় একজন পুরুষ ও দুজন মহিলা আহত হন। পরে হামলাকারী নিজের ওপর গুলি চালিয়ে আত্মহত্যা করেন। খবর রয়টার্স ও বিবিসির। হামলাকারী নাসিম আগদাম দক্ষিণ ক্যালিফোর্নিয়ার সান ডিয়োগের বাসিন্দা। বিবিসি জানায়, গোলাগুলি শুরু হলে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। শুরু হয় ছোটাছুটি। সন্দেহভাজন হামলাকারী দফতরটির বহিঃপ্রাঙ্গন ও ডাইনিং এলাকায় এসে দুপুরের খাবার বিরতির সময়ে গুলি শুরু করে। বন্দুকধারীর গুলিতে তিনজন আহত হয়েছেন। পরে ঘটনাস্থল থেকে সন্দেহভাজন ওই বন্দুকধারী নারীর মৃতদেহ উদ্ধার করা হয়। পুলিশের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সন্দেহজনক হামলাকারী নারীকে মৃত অবস্থায় উদ্ধার করেছে পুলিশ। হামলাকারী নারীর সঙ্গে ওয়েবসাইট নাসিমেসাবজ ডটকমের যোগ ছিল বলেও দাবি মার্কিন গণমাধ্যমগুলোর। ওয়েবসাইটটিতে পারসি সংস্কৃতি, ভেজানিজম ও ইউটিউবের বিরুদ্ধে ব্যাপক বিষোদগার করা বেশ কয়েকটি পোস্টও আছে। নাসিম আগদাম তার পোস্টে বলেছেন, ‘ইউটিউবে বিকাশের ক্ষেত্রে সমান সুযোগ দেওয়া হয় না, ভিডিও শেয়ার করা হয় এমন কোনো সাইটেও না; আপনার চ্যানেল তখনই বিকশিত হবে, যখন তারা চাইবে’। নাসিমেসাবজ ডটকমের পোস্টে দেখা মিলেছে এমন ক্ষোভের। এ অবস্থায় মঙ্গলবার সন্ধ্যায় নাসিমেসাবজ নামের ইউটিউব অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হয়।

উল্লেখ্য, ফেব্রুয়ারিতে ফ্লোরিডার একটি স্কুলে বন্দুকধারীর হামলায় ১৭ জন নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে অস্ত্র আইন কঠোর করার দাবির মধ্যে ইউটিউব সদর দফতরে এ হামলার ঘটনা ঘটল। ক্যালিফোর্নিয়ায় অ্যালফাবেট ইনকরপোরেশন গুগলের মালিকানাধীন ইউটিউবের এ সদর দফতরে ১৭০০ কর্মী কাজ করেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গুলির ঘটনায় শোক জানিয়েছেন। তিনি দ্রুত প্রতিক্রিয়া দেখানোয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রশংসা করেন।

সর্বশেষ খবর