মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

কপিরাইট আইন সম্পর্কে সচেতন হওয়া জরুরি

—সংস্কৃতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা নিয়ে ঐক্যবদ্ধ হওয়া জরুরি। যারা সৃজনশীল কাজের সঙ্গে জড়িত, তারা সবাই এ আইনের অংশীজন। আমাদের অর্জিত মেধা-সম্পদ অন্য কেউ দাবি করলে আমরা সাধারণত আদালতে যেতে, তথা আইনগত ব্যবস্থা নিতে চাই না। আমাদের এ মনোবৃত্তি পরিহার করতে হবে। মেধা-সম্পদ সংরক্ষণ করার জন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

গতকাল জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত কপিরাইট সংক্রান্ত সেমিনারে তিনি প্রধান অতিথি হিসেবে এ কথা বলেন। কপিরাইট রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরীর সভাপতিত্বে এ সেমিনারে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মসিউর রহমান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কপিরাইট আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশ রাইটার্স ক্লাবের সভাপতি কবি মুহাম্মদ নুরুল হুদা। এতে পঠিত প্রবন্ধের ওপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন স্টাডিজ বিভাগের খণ্ডকালীন শিক্ষক খান মাহবুব, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ ও সংগীত পরিচালক শেখ সাদী খান।

মন্ত্রী আরও বলেন, বিদ্যমান কপিরাইট আইন সংশোধনপূর্বক যুগোপযোগী কপিরাইট আইন প্রণয়নের লক্ষ্যে অংশীজনদের মতামত প্রদানের জন্য একটি খসড়া সংস্কৃতি মন্ত্রণালয় ও কপিরাইট অফিসের ওয়েবসাইটে সন্নিবেশিত করা হয়েছে। এ আইন সম্পর্কে সবার মতামত দেওয়া জরুরি। এটিকে গুরুত্বের সঙ্গে নিতে হবে। এতে ভুল-ত্রুটি পরিলক্ষিত হলে কপিরাইট সংশ্লিষ্ট আমাদের অংশীজনরা ক্ষতিগ্রস্ত হবে।

সর্বশেষ খবর