বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮ ০০:০০ টা

পাঠ্যপুস্তকে ধর্মীয় আধ্যাত্মিকতা গুরুত্ব পায়নি

গণসাক্ষরতা অভিযানের গবেষণা প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক

সাধারণভাবে সব ধর্মে যেসব ধর্মীয় মূল্যবোধ ও আধ্যাত্মিকতা রয়েছে তা বিভিন্ন ধর্মবিষয়ক পাঠ্যপুস্তকে গুরুত্ব পায়নি। ধর্ম ও সামাজিক বিজ্ঞান বিষয়ের পাঠ্যবই পরিমার্জনের মাধ্যমে নৈতিকতা ও মূল্যবোধের ক্ষেত্রসমূহের সুযোগ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। গতকাল গণসাক্ষরতা অভিযানের উদ্যোগে প্রকাশিত ‘বিদ্যালয়ে নৈতিকতা ও মূল্যবোধ : শিক্ষায় প্রাণের উজ্জীবন’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। ‘এডুকেশন ওয়াচ ২০১৭’ প্রকাশ উপলক্ষে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। সরকারি ৩২টি প্রাথমিক স্কুল, ৩২টি সরকারি মাধ্যমিক স্কুল এবং স্কুলের ২০টি শ্রেণিকক্ষ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। এলজিইডি ভবন মিলনায়তনে  এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী  মোস্তাফিজুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর। ঢাকা আহ্ছানিয়া মিশনের সভাপতি ও গণসাক্ষরতা কেন্দ্রের চেয়ারপারসন কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বক্তব্য দেন। নৈতিকতা ও মূল্যবোধ নিয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন গণসাক্ষরতা কেন্দ্রের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ড. মনজুর আহমদ।

প্রতিবেদনে বলা হয়, শিক্ষাক্রম উন্নয়নকারী ও শিক্ষানীতি নির্ধারণে ধর্ম এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়ের বিষয়বস্তু নৈতিকতা ও মূল্যবোধ শিক্ষার বাহন হিসেবে দেখা হয়েছে। শিক্ষক প্রশিক্ষণ পাঠ্যক্রমে নৈতিকতা-মূল্যবোধের ক্ষেত্রসমূহ শিক্ষার্থীদের পাঠ্যক্রমের তুলনায় খুব কম উল্লিখিত হয়েছে।

প্রত্যাশা থাকে শিশুরা বিদ্যালয়েই মূল্যবোধ ও নৈতিকতা শিখবে এবং চর্চা করবে। কিন্তু বাস্তবতা আসলে জটিল। বিদ্যালয় কী করতে পারবে তার সীমারেখা টেনে দেয় সমাজ।

অর্ধেক প্রাথমিক শিক্ষার্থী, দুই-তৃতীয়াংশ মাধ্যমিক ও তিন-চতুর্থাংশ উচ্চশিক্ষার শিক্ষার্থী মনে করে না যে, নৈতিকতার ক্ষেত্রে তাদের শিক্ষকরা তাদের জন্য অনুকরণীয় ব্যক্তিত্ব হিসেবে নিজেদের উপস্থাপন করতে পেরেছেন। একই সঙ্গে অর্ধেক শিক্ষকও নিজেদের আদর্শ ব্যক্তিত্ব মনে করেন না।

প্রধান অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমরা সবাই দ্বৈত চরিত্রের। সবাই অন্যের সমস্যাগুলো দেখি। আগে নিজেকে ঠিক হতে হবে। নিজে আদর্শবান হতে হবে। পরিবারে নৈতিকতার চর্চা হতে হবে। শিক্ষক-আমলাদেরও আদর্শবান হতে হবে।’

সর্বশেষ খবর