Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ১৮ মে, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৭ মে, ২০১৮ ২৩:১৯
উড়িষ্যার মুখ্যমন্ত্রীর সঙ্গে ইউনূসের বৈঠক
নিজস্ব প্রতিবেদক

উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পাটলাইকের সঙ্গে বৈঠক করলেন শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস। উড়িষ্যা সরকারের আমন্ত্রিত অতিথি হিসেবে সম্প্রতি রাজ্যটির রাজধানী ভুবনেশ্বর সফরকালে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় প্রফেসর ইউনূস উড়িষ্যা সরকারের মন্ত্রী ও উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের উদ্দেশে রাজ্যের সচিবালয়ে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে ভাষণ দেন। রাজধানীর ইউনূস সেন্টার গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এতে বলা হয়, উড়িষ্যা সফরকালে রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পাটনাইক প্রফেসর ইউনূসকে তাঁর বাসভবন ‘নবীন নিবাসে’ আমন্ত্রণ জানান। সেখানে তাঁরা ওই রাজ্যে দারিদ্র্য বিমোচন ও ক্ষুদ্র ঋণের উন্নয়ন এবং এ প্রক্রিয়ায় নারীদের বিশেষ করে আদিবাসী নারীদের ক্ষমতায়ন নিয়ে আলোচনা করেন। আলোচনা শেষে প্রফেসর ইউনূস রাজ্য সরকারের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করে বলেন, দারিদ্র্য বিমোচনে উড়িষ্যা সরকারের ক্রমাগত চেষ্টা ও সাফল্য সত্যিই অসামান্য।

সফরকালে ভুবনেশ্বরে অবস্থিত কলিঙ্গ ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে মুহাম্মদ ইউনূসকে ‘কলিঙ্গ ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্স হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড ২০১৮’-এ ভূষিত করা হয়।

রাজ্যের বিশিষ্ট ব্যক্তিবর্গসহ সহস্রাধিক অভ্যাগতের অংশগ্রহণে আয়োজিত এ অনুষ্ঠানে প্রফেসর ইউনূস সম্পদের কেন্দ্রীকরণ ভারতীয় সমাজে যেসব সমস্যার সৃষ্টি করছে তা থেকে নিষ্কৃতি পেতে নিজ নিজ কল্পনাশক্তিকে কাজে লাগানোর ওপর জোর দেন।

এ সময় কলিঙ্গ ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্স ও কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজির প্রেসিডেন্ট শাশ্বতী বালা এবং উভয় প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অচ্যুত সামন্ত প্রফেসর ইউনূসের হাতে পুরস্কার তুলে দেন। এ ছাড়া কলিঙ্গ ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সে একটি ‘ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার’ প্রতিষ্ঠা করেন প্রফেসর ইউনূস।

এই পাতার আরো খবর
up-arrow