Bangladesh Pratidin

প্রকাশ : বৃহস্পতিবার, ১৪ জুন, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১৩ জুন, ২০১৮ ২৩:১৭
ঢাকা এখন ফাঁকা
নিজস্ব প্রতিবেদক

কর্মব্যস্ত শহর ঢাকা। যেখানে দীর্ঘ যানজট আর গাড়ির শব্দ শহরের চিরচেনা রূপ। পথে পথে দুর্ভোগ, রাস্তা ও ফুটপাথে পথচারীদের ভিড়। সেই অসহ্য যানজটের ব্যস্তনগরী রাজধানীর ঢাকার ব্যস্ততম সড়কগুলো এখন ফাঁকা পড়ে আছে।

স্বজনদের সঙ্গে মিলেমিশে ঈদ করতে তাই রাজধানী ছেড়ে নাড়ির টানে গ্রামে ছুটছেন লাখো মানুষ।

প্রিয়জনের সান্নিধ্য লাভের আনন্দ, আপন ঠিকানায় ফেরার অনুভূতির তুলনায় যাত্রার দুর্ভোগ মেনে নিয়েই সপরিবারে গ্রামে ছুটছেন তারা। ফলে রাজধানী এখন অনেকটাই ফাঁকা। বদলে গেছে যানযটের শহরের চিরাচরিত চিত্র। প্রচণ্ড কর্মব্যস্ত শহর ঢাকা এখন প্রায় ফাঁকা, রাজপথে মানুষের আনাগোনা নেই বললেই চলে।

রাস্তার ওপর রিকশার ঘণ্টার টুংটাং শব্দ, দু-চারটি বাস-গাড়ির সশব্দে ছুটে চলা, অল্প কিছু লোকের হেঁটে চলা এই ছিল গতকাল রাজধানীর প্রাণকেন্দ্র মতিঝিলের চিত্র। শুধু মতিঝিল নয়, রাজধানীজুড়েই নীরবতা নেমে এসেছে। প্রতিদিন যে এলাকা লাখো মানুষের পদচারণায় মুখরিত থাকে, কালো ধোঁয়া আর যানজট যে স্থানটিকে প্রায়ই স্তব্ধ করে তোলে, যেখানে মানুষের নিঃশ্বাস ফেলার ফুরসতটুকু নেই, সেই রাজধানী ঢাকার এই রূপ যেন অবিশ্বাস্য। বছরে দুই ঈদের ছুটি ছাড়া রাজধানীতে এমন দৃশ্যের দেখা পাওয়া দুষ্কর। ঈদুল ফিতর উপলক্ষে ২০ রমজান থেকে যাত্রা শুরু করলেও গত মঙ্গলবার থেকে ছিল ঘরমুখো মানুষের ভিড়। রাজধানী ঘুরে দেখা গেছে, প্রায় ফাঁকা প্রধান সড়কগুলোয় বাস-গাড়ি খুব দ্রুতগতিতে চলাফেরা করছে। সদরঘাট ও গাবতলীর মতো টার্মিনাল পয়েন্টের কয়েকটি রাস্তায় কিছুটা যানজট দেখা গেলেও শহরের ভিতরের প্রধান সড়কগুলোয় তা একটুও ছিল না। শহরতলির বাসগুলো এরই মধ্যে ছুটেছে দূরপাল্লায় ঘরমুখো যাত্রীদের নিয়ে। ফলে অনেককেই পড়তে হয়েছে গণপরিবহন সংকটে। প্রধান সড়কগুলোতে রিকশা, অটোরিকশা এবং হালকা যানবাহনে টুকটাক কাজ সেরে নিতে বেড়িয়েছেন অনেকেই। তবে ফাঁকা রাজধানীর মার্কেটগুলোতে চলছে শেষ মুহূর্তের কেনাকাটা। বসুন্ধরা শপিং মল, গাউছিয়া, নিউমার্কেট, গুলিস্তান, কর্ণফুলী, মৌচাক মার্কেটের সামনে মানুষের ব্যাপক জটলা লক্ষ্য করা গেছে।

তবে নগরীতে সিটি পরিবহনের সংকট সৃষ্টি হয়েছে। নগর পরিবহনের বাসগুলো ভাড়া নিয়ে চলে গেছে ঢাকার বাইরে।

এই পাতার আরো খবর
up-arrow