Bangladesh Pratidin

প্রকাশ : বৃহস্পতিবার, ১২ জুলাই, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১২ জুলাই, ২০১৮ ০৪:১১
‘তত্ত্বাবধায়ক সরকারের প্রয়োজনীয়তা শেষ হয়নি’
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য একটি নিরপেক্ষ সরকার থাকা আবশ্যক। যে প্রেক্ষাপটে তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হয়েছিল, সে প্রেক্ষাপট থেকে বাংলাদেশ এখনো বের হতে পারেনি। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে যদি আরও কয়েকটি নির্বাচন হতো, তবে মানুষ সুষ্ঠু নির্বাচনে অভ্যস্ত হতো। কিন্তু তা হয়নি বলে মত দিয়েছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল সাখাওয়াত হোসেন (অব.)। গতকাল বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদে এক সেমিনারে তিনি প্রধান আলোচকের বক্তব্য দিচ্ছিলেন।

সেমিনারে সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক আবদুল লতিফ মাসুমের ‘তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনা দরকার কিনা’— এমন প্রশ্নের জবাবে সাখাওয়াত হোসেন এ মন্তব্য করেন। এ সময় তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষের পক্ষে কথা বলার কেউ নেই। তাদের ভোটাধিকার এখনো নিশ্চিত হয়নি। টকশোয় গেলে আমরা বিভিন্ন সময় ভোটাধিকার লঙ্ঘনের অভিযোগ পাই। অন্য এক প্রশ্নের জবাবে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিবেশে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।

অধ্যাপক শামছুল আলম সেলিম ‘গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু হয়েছেন কিনা’ জানতে চাইলে সাবেক এই নির্বাচন কমিশনার বলেন, ‘আইসিইউ রুমের বাইরের অবস্থা ফিটফাট কিন্তু ভিতরে কী হচ্ছে তা তো আমরা বুঝতে পারছি না।’

তিন সিটি (রাজশাহী, সিলেট ও বরিশাল) করপোরেশন নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, ‘খুলনার পর গাজীপুরে আমরা “মডেল” নির্বাচন পেয়েছি আবার আরেকটা মডেল হয়তো আমরা পেতে পারি।’

অধ্যাপক নাসিম আখতার হোসাইনের সঞ্চালনায় সেমিনারে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক রাশেদা আখতার, আইন অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ, সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি অধ্যাপক সামসুন্নাহার খানম এবং আইন ও বিচার বিভাগের সভাপতি কে এম সাজ্জাদ মাহসীন বক্তব্য দেন। সেমিনারে জাবির সাবেক অধ্যাপক এম সলিমুল্লাহ খানসহ আয়োজক দুই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর
up-arrow