বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা

খালেদার জামিনের মেয়াদ বাড়ল

নিজস্ব প্রতিবেদক

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের মেয়াদ ২৬ জুলাই পর্যন্ত বাড়িয়েছে হাই কোর্ট। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। একই সঙ্গে এ মামলায় খালাস চেয়ে খালেদা জিয়ার আপিলের শুনানি ২২ জুলাই পর্যন্ত মুলতবি করা হয়েছে। অন্যদিকে কুমিল্লার চৌদ্দগ্রামে বিশেষ ক্ষমতা আইনে খালেদার বিরুদ্ধে করা মামলায় নিম্ন আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টে বিএনপি চেয়ারপারসনের আপিল আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়েছে। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদার জামিনের মেয়াদ ছিল আজ ১৯ জুলাই পর্যন্ত। এদিকে হাই কোর্টের এই বেঞ্চে খালেদা জিয়ার আপিলের ওপর পঞ্চম দিনের মতো শুনানি অনুষ্ঠিত হয়। গতকাল মামলার ২, ৩, ৪, ৯, ১২ ও ১৩ নম্বর সাক্ষীর সাক্ষ্য ও জবানবন্দির অংশবিশেষ আদালতে উপস্থাপন করেন খালেদা জিয়ার আইনজীবী আবদুর রেজাক খান ও এ জে মোহাম্মদ আলী।

 শুনানিতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

শুনানিতে আইনজীবী আবদুর রেজাক খান বলেন, এ মামলায় যেসব ডকুমেন্ট আদালতে দাখিল করা হয়েছে তা বিশ্বাসযোগ্য নয়। এ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে কোনো তথ্য-প্রমাণ নেই। সোনালী ব্যাংক ও প্রধানমন্ত্রীর দফতর থেকে যেসব ডকুমেন্ট দাখিল করা হয়েছে সেখানে খালেদা জিয়ার বিরুদ্ধে কিছু নেই। এখানে খালেদা জিয়া কোনোভাবে জড়িত নন।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৫ গত ৮ ফেব্রুয়ারি রায় দেয়। রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দেওয়া হয়। এ রায়ের বিরুদ্ধে ২০ ফেব্রুয়ারি আপিল আবেদন দাখিল করেন খালেদা জিয়া। এরপর খালেদা জিয়া গত মার্চে হাই কোর্ট থেকে চার মাসের জামিন পান। এর বিরুদ্ধে আপিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষ। শুনানি করে ১৬ মে আপিল বিভাগ দুদক ও রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দেয়। তবে ৩১ জুলাইর মধ্যে হাই কোর্টে খালেদা জিয়ার আপিল নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়। এরপর ১২ জুলাই খালেদা জিয়ার আপিলের শুনানি শুরু হয়।

চৌদ্দগ্রামের মামলায় শুনানি

অন্যদিকে কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রলবোমা হামলার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে খালেদা জিয়ার বিরুদ্ধে করা মামলায় নিম্ন আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টে বিএনপি চেয়ারপারসনের আপিল আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে শুনানি হয়। খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন। এ মামলায় খালেদা জিয়ার জামিনও চাওয়া হয়েছে।

জানা গেছে, এ মামলায় ১ জুলাই খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে কুমিল্লার একটি আদালত। সেই আদালতে জামিন চেয়ে করা আবেদন শুনানির জন্য আগামী ৮ আগস্ট দিন ধার্য করা হয়। খালেদার জামিন নিয়ে করা আবেদন নিষ্পত্তি না করে শুনানির জন্য দিন ধার্য করায় হাই কোর্টে এ মামলায় আপিল আবেদন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর