মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

ইমরানের দল পেল ৩৩ সংরক্ষিত আসন

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানে সরকার গঠনের পথে আরও স্বস্তিজনক অবস্থায় ইমরান খান। তার দল পিটিআইকে ২৮টি সংরক্ষিত মহিলা আসন এবং ৫টি সংখ্যালঘু আসন বরাদ্দ করেছেন নির্বাচন কমিশন। এর ফলে জাতীয় পরিষদে পিটিআইয়ের সদস্য সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫৮। আর ১৪ আসন পেলেই আইনসভায় একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে ইমরানের দল।

পাকিস্তানের জাতীয় পরিষদের সদস্য সংখ্যা ৩৪২। এরমধ্যে ২৭২টি আসনে সরাসরি ভোট হয়। বাকি ৭০টি আসনের মধ্যে মহিলাদের জন্য ৬০টি এবং সংখ্যালঘুদের জন্য ১০টি আসন সংরক্ষিত। সদস্য সংখ্যার ভিত্তিতে শনিবার রাজনৈতিক দলগুলোর মধ্যে সংরক্ষিত আসন বণ্টন করেছে নির্বাচন কমিশন। তাতে দেখা যাচ্ছে, ইমরান খানের দল সবচেয়ে বেশি লাভবান হয়েছে। আর সরাসরি ভোট হওয়া ২৭২ আসনের মধ্যে ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ইনসাফ (পিটিআই) পেয়েছে ১১৫টি আসন। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য প্রয়োজন ১৩৭টি আসন। তবে সরাসরি ভোট ও সংরক্ষিত আসন মিলে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১৭২টি আসন। সরকার গঠনের জন্য এখনো ছোট দলগুলোর ওপর নির্ভর করতে হচ্ছে ইমরানকে। পিটিআই নেতৃত্বের দাবি, সরকার গঠনের মতো সদস্য সংখ্যা তাদের আছে। আগামী ১৮ আগস্ট পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার কথা রয়েছে ইমরান খানের।

শপথ নিয়েছেন ৩২৯ সংসদ সদস্য : সাধারণ নির্বাচনে বিজয়ী হওয়া পাকিস্তানের সংসদের নিম্ন কক্ষের ৩২৯ জন সদস্য শপথ নিয়েছেন। গতকাল তাদের শপথ গ্রহণের দিনই শুরু হয় পাকিস্তানের ১৫তম জাতীয় পরিষদের প্রথম অধিবেশন। ৩৪২ আসনের পাকিস্তানের সংসদের ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বারের মতো গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তর সম্ভব হলো। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, বিদায়ী স্পিকার আইয়াজ সাদিক নতুন সংসদ সদস্যদের শপথ বাক্য পাঠ করান। সংসদ সদস্য হিসেবে শপথ নেন প্রধানমন্ত্রী পদের অপেক্ষায় থাকা পিটিআই চেয়ারম্যান ইমরান খান, পিএমএল-এন প্রেসিডেন্ট শাহবাজ শরিফ, পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি। জাতীয় সংগীতের মধ্য দিয়ে পাকিস্তানের সংসদের নতুন অধিবেশন শুরু হয়।

 শপথ অনুষ্ঠান শেষে আগামী ১৫ আগস্ট পর্যন্ত অধিবেশন মুলতবি ঘোষণা করেন স্পিকার। সেদিনই স্পিকার ও ডেপুটি স্পিকারের নির্বাচন অনুষ্ঠিত হবে। পদ দুটিতে মনোনয়নপত্র বিতরণ করা হবে আজ। একইদিনে শপথ নিয়েছেন সিন্ধু, খাইবার পাখতুনখোয়া ও বেলুচিস্তান প্রদেশের প্রাদেশিক পরিষদের সদস্যরা। পাঞ্জাবের সদস্যরা আগামী ১৫ আগস্ট শপথ নেবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর