বুধবার, ৩১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি উদ্দেশ্যপ্রণোদিত

----------------------------- জামায়াত

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করায় বিস্ময় প্রকাশ করেছে দলটি। জামায়াতের সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান গতকাল এক বিবৃতিতে বলেন, জামায়াতের নিবন্ধন মামলাটি আপিল বিভাগে বিচারাধীন রয়েছে, এ অবস্থায় মামলার চূড়ান্ত নিষ্পত্তির আগে নির্বাচন কমিশনের পক্ষ থেকে নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারির কোনো সুযোগ নেই। নির্বাচন কমিশনের প্রজ্ঞাপন জারি সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। নির্বাচন কমিশনের এ প্রজ্ঞাপন জারি উচ্চ আদালতের প্রতি অশ্রদ্ধা প্রদর্শনের শামিল। আমরা নির্বাচন কমিশনের এ ভূমিকায় বিস্মিত। তিনি প্রজ্ঞাপন জারির নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে প্রত্যাহার করার আহ্বান জানান। তিনি বলেন, নির্বাচন কমিশনের শর্ত পূরণ করে জামায়াত ২০০৮ সালের ৪ নভেম্বর নিবন্ধন লাভ করে।

২০০৯ সালে তরিকত ফেডারেশনের দায়ের করা এক রিট মামলার পর শুনানির জন্য হাই কোর্টের ৩ জন বিচারপতির সমন্বয়ে বৃহত্তর বেঞ্চ গঠিত হয়।

ওই বেঞ্চে শুনানি শেষে হাই কোর্ট বিভাগ ২০১৩ সালের ১ আগস্ট বিভক্ত রায় প্রদান করেন। প্রিজাইডিং জজ জামায়াতের নিবন্ধন বহাল রাখার পক্ষে ও অপর দুজন বিচারপতি নিবন্ধনটি আইন সম্মত হয়নি মর্মে রায় প্রদান করেন। একই সঙ্গে মামলাটির সঙ্গে সাংবিধানিক প্রশ্ন জড়িত বিধায় বিচারপতিগণ আপিলের জন্য সার্টিফিকেট প্রদান করেন। তিনি আরও বলেন, জামায়াতের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে দায়ের করা হয়।

সর্বশেষ খবর