বুধবার, ১০ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

বিজিবি ও এমপিএফ শীর্ষ পর্যায়ে সীমান্ত সম্মেলন

বিশেষ প্রতিনিধি

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমার পুলিশ ফোর্স (এমপিএফ)-এর মধ্যে শীর্ষ পর্যায়ের সীমান্ত সম্মেলনের (৬-১০ এপ্রিল) আনুষ্ঠানিক বৈঠক গত সোমবার মিয়ানমারের নেপিতো শহরে অনুষ্ঠিত হয়েছে। বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল এবং মিয়ানমার পুলিশ ফোর্সের চিফ অব পুলিশ জেনারেল স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো থানের নেতৃত্বে ১৭ সদস্যের মিয়ানমার প্রতিনিধি দল বৈঠকে অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

অন্যদিকে মিয়ানমার প্রতিনিধি দলে মিয়ানমার পুলিশ ফোর্সের (এমপিএফ) ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা, মংডু জেলা প্রশাসক এবং ইমিগ্রেশন বিভাগের প্রতিনিধিরা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিজিবির আলোচ্য বিষয়ের মধ্যে ইয়াবা পাচার প্রতিরোধ, সীমান্তে সন্ত্রাসবাদ মোকাবিলা, অবৈধভাবে সীমান্ত অতিক্রম বন্ধ, সীমান্তে গুলি বর্ষণ না করা, মিয়ানমার ও বাংলাদেশের কারাগারে সাজাভোগ শেষে উভয় দেশের নাগরিকদের স্বদেশে প্রত্যাবর্তন, সীমান্ত নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি ও আইন প্রয়োগের অংশ হিসেবে ব্যাটালিয়ন ও রিজিয়ন পর্যায়ে নিয়মিত পতাকা বৈঠক, বর্ডার লিয়াজোঁ অফিসে বৈঠক আয়োজন, যথাসময়ে সীমান্ত নিরাপত্তা সম্পর্কিত তথ্য আদান-প্রদান, মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সমন্বিত যৌথ টহল, পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন পদক্ষেপ গ্রহণ এবং বিবিধ বিষয় অত্যন্ত আন্তরিকতাপূর্ণ পরিবেশে আলোচনা করা হয়। সীমান্ত সম্মেলন উপলক্ষে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম সোমবার মিয়ানমারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী মেজর জেনারেল অং থু এবং মিয়ানমার পুলিশ ফোর্সের প্রধান লেফটেন্যান্ট জেনারেল অং উইন উ’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তাঁরা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। আজ সম্মেলন শেষে বাংলাদেশ প্রতিনিধি দলের ঢাকায় ফেরার কথা।

সর্বশেষ খবর