বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

রোকেয়া দিবসে দেশব্যাপী জয়িতা পুরস্কার প্রদান

প্রতিদিন ডেস্ক

নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া দিবস উপলক্ষে গতকাল দেশব্যাপী জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদফতরের উদ্যোগে নারীদের জয়িতা পুরস্কার দেওয়া হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজশাহী : সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে সারা দেশে পরিচিতি পেয়েছেন রাজশাহীর একমাত্র নারী পত্রিকা বিক্রেতা দিল আফরোজ খুকি। সম্প্রতি ফেসবুকে ভাইরাল হওয়ার পর অনেকেরই সহায়তা পেয়েছেন। এবার তিনি পেলেন রাজশাহী জেলার শ্রেষ্ঠ জয়িতার পুরস্কার। গতকাল খুকিসহ ১০ জনকে শ্রেষ্ঠ জয়িতা হিসেবে পুরস্কৃত করা হয়। দেওয়া হয় সংবর্ধনা। বেগম রোকেয়া দিবস উপলক্ষে রাজশাহী মহানগরীর সপুরায় মানব সম্পদ উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের হল রুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদফতর এই অনুষ্ঠানের আয়োজন করে। বরগুনা : ‘কমলা রঙের বিশ্বে নারী, বাধার পথ দেবেই পাড়ি’ স্লোগানকে সামনে রেখে বরগুনায় বিভিন্ন ক্যাটাগরিতে পাঁচজন সফল নারীকে শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত করা হয়েছে। তারা হলেন অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে দোলন মিত্র, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে নূরজাহান বেগম, সফল জননী রাহিমা বেগম, নির্যাতনে বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা ক্যাটাগরিতে লাইলি ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা নারী ক্যাটাগরিতে মনিরা বেগম। 

বগুড়া : বগুড়ায় জেলা পর্যায়ে নির্বাচিত পাঁচজন জয়িতাকে সম্মাননা প্রদান ও আলোচনা সভা গতকাল সকাল ১১টায় বগুড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদফতরের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়। পাঁচ জয়িতা হলেন- বগুড়া সদর উপজেলার বাসিন্দা সাবিয়া সাবরিনা সরকার (পিংকী) ও সুরাইয়া সাইদ, ধুনট উপজেলার স্কুল শিক্ষক ফৌজিয়া হক বীথি ও নূর বানু এবং নন্দীগ্রামের বুলবুলি রানী বর্মণ।

গোপালগঞ্জ : গোপালগঞ্জে বেগম রোকেয়া দিবস উপলক্ষে পাঁচ জয়িতাকে সংবর্ধনা দেওয়া হয়েছে। জেলা পর্যায়ে রুবিয়া আক্তার, পুষ্প মন্ডল, নাসিমা আক্তার, নার্গিস বেগম ও লাইলী বেগমের হাতে এ ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হয়। এ ছাড়া জেলার পাঁচ উপজেলায় আরও ২৫ জয়িতাকে সংবর্ধনা দেওয়া হয়। নওগাঁ : নওগাঁয় বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় জেলা পর্যায়ের পাঁচজন এবং সদর উপজেলা পর্যায়ে নির্বাচিত পাঁচজন জয়িতাকে ক্রেস্ট, উত্তরীয় ও ফুলের মালা পরিয়ে সংবর্ধনা দেওয়া হয়েছে।

জেলা পর্য়ায়ে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে সদর উপজেলার লিপি সাহা, শিক্ষা ও চাকরি ক্যাটাগরিতে নিয়ামতপুর উপজেলার শিল্পী জোয়ার্দার, সফল জননী ক্যাটাগরিতে সদর উপজেলার রাহেনা ইসলাম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু ক্যাটাগরিতে বদলগাছি উপজেলার রেশমী সুলতানা এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা ক্যাটাগরিতে সাপাহার উপজেলার ইসফাত জেরিন জয়িতা নির্বাচিত হয়েছেন। অন্যদিকে সদর উপজেলা পর্যায়ে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে নওগাঁ পৌরসভার লিপি সাহা, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে দুবলহাটি ইউনিয়নের মোছা. জীবন নেছা, সফল জননী নারী ক্যাটাগরিতে নওগাঁ পৌরসভা এলাকার রাহেনা ইসলাম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু ক্যাটাগরিতে নওগাঁ পৌরসভা এলাকার মোছা তানজিলা আকতার এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা ক্যাটাগরিতে নওগাঁ পৌরসভা এলাকার মুন্নি সাহা।

মেহেরপুর : মেহেরপুরে জেলা পর্যায়ে পাঁচ জয়িতা আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা দেওয়া হয়েছে। তারা হলেন, অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী গাংনী কলেজপাড়ার ওমর ফারুকের স্ত্রী তানিয়া পারভিন, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী বিদ্যাধরপুর গ্রামের আবু সাদাত সায়েমের স্ত্রী আফরোজা খাতুন, সফল জননী হিসেবে বাদিয়াপাড়ার শওকত আলীর স্ত্রী ফরিদা ইয়াসমিন, উদ্যমী নারী হিসেবে ভাটপাড়ার মৃত রিয়াজ উদ্দিনের মেয়ে রাফিয়া খাতুন ও সমাজ উন্নয়নে অবদান রাখা যাদবপুর গ্রামের সোহেল রেজার স্ত্রী দিলারা পারভীন।

শেরপুর : শেরপুরে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার এবং সংবর্ধনা প্রদান করা হয়েছে। নির্বাচিত জয়িতারা হলেন- অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী ইসরাত রেহানা, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী অ্যাডভোকেট জান্নাতুল ফেরদাউস শিবলী, সফল জননী হুসনে আরা বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা প্রতিবন্ধী সুমাইয়া আক্তার এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় মমতাজ মহল শিরিন।

সর্বশেষ খবর