বুধবার, ২৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বিচারপতি আমির হোসেন আর নেই

নিজস্ব প্রতিবেদক

বিচারপতি আমির হোসেন আর নেই

বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের বিচারপতি ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বীর মুক্তিযোদ্ধা বিচারপতি আমির হোসেন (৬৪) আর নেই। গতকাল সকালে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। তার মৃত্যুতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও আইনমন্ত্রী আনিসুল হক শোক প্রকাশ করেছেন।

গতকাল দুপুর ২টায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে প্রধান বিচারপতির পক্ষ থেকে আমির হোসেনের কফিনে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। পরে গ্রামের বাড়ি কিশোরগঞ্জে রওনা হয় লাশবাহী ফ্রিজার ভ্যান। সেখানে দ্বিতীয় জানাজা শেষে দাফন সমপন্ন হয়। বিচারপতি আমির হোসেনের সম্মানে গতকাল সুপ্রিম কোর্টের উভয় (আপিল ও হাই কোর্ট) বিভাগের বিচারকাজ বন্ধ রাখা হয়। গতকালের কার্যতালিকায় থাকা মামলাগুলো আজকের শুনানি ও আদেশের জন্য রাখা হয়েছে।

বিচারপতি আমির হোসেন ১৯৫৭ সালের ৩০ নভেম্বর কিশোরগঞ্জের নিকলী উপজেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা আলহাজ আবদুস সামাদ এবং মা আলহাজ সৈয়দুন্নেছা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি (অনার্স) ও এলএলএম ডিগ্রি লাভ করেন। ১৯৮৪ সালের ২২ ফেব্রুয়ারি মুন্সেফ হিসেবে তার বিচারিক কর্মজীবন শুরু করেন।

এবং ২০০৯ সালে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান। ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি হাই কোর্টে অতিরিক্ত বিচারপতি এবং ২০১৭ সালের ১২ ফেব্রুয়ারি বিচারপতি হিসেবে নিযুক্ত হন। এরপর ২০১৭ সালের ১১ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য নিযুক্ত হন তিনি।

সর্বশেষ খবর