মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সৈয়দ শামসুল হকের মৃত্যুবার্ষিকীতে শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়েছে। গতকাল কুড়িগ্রাম কলেজ চত্বরে সব্যসাচীর সমাধিতে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ। সকাল ১০টায় জেলা প্রশাসক মো. রেজাউল করিম তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবদুল মান্নান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্‌বায়ক শ্যামল ভৌমিক, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আমজাদ হোসেন, কুড়িগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আহসান হাবিব নিলু, সাধারণ সম্পাদক আতাউর রহমান বিপ্লবসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা জানায়। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিকালে সমাধি চত্বরে লেখকের জীবনী আলোচনা ও কবিতা আবৃত্তি করা হয়।

সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা : এদিকে কুড়িগ্রামের ফুলবাড়িতে সংবাদ সম্মেলন করে সৈয়দ শামসুল হক শিশু সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। সকালে ফুলবাড়ি উপজেলা প্রেস ক্লাবে উপজেলার গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগার আয়োজিত সংবাদ সম্মেলনে পাঠাগারের সাধারণ সম্পাদক অধ্যক্ষ নূর মোহাম্মদ মিয়া এ ঘোষণা দেন। দেশের জনপ্রিয় শিশুসাহিত্যিক ফারুক নওয়াজ তাঁর প্রকাশিত ‘কাহিনি পাতায় পাতায়’ ছড়া-কবিতার বইয়ের জন্য ২০২১ সালের  সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন।

আগামী ২৭ ডিসেম্বর সব্যসাচী সৈয়দ শামসুল হকের জন্মদিনের অনুষ্ঠানের মধ্য দিয়ে এ পুরস্কার দেওয়া হবে। পুরস্কারের আর্থিক মূল্য কুড়িহাজার টাকা ও একটি সম্মাননা স্মারক। এখন থেকে প্রতিবছর পাঠাগার থেকে শিশুসাহিত্যের জন্য এ পুরস্কার দেওয়া হবে।

সর্বশেষ খবর