বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

পয়লা নভেম্বর করসেবা মাস শুরু

বিশেষ প্রতিনিধি

উৎসবের আমেজে আয়কর প্রদানের সুযোগ প্রদান ও জনগণের মধ্যে কর সচেতনতা তৈরি করতে দেশের প্রতিটি কর অঞ্চলে ১ নভেম্বর শুরু হতে যাচ্ছে করসেবা মাস। দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ৩০ নভেম্বর পর্যন্ত অফিস চলাকালে নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন সেবা গ্রহণ করা হবে। গতকাল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈশ্বিক করোনা মহামারি পরিস্থিতিতে আয়কর মেলা আয়োজনের পরিবর্তে সব কর অঞ্চলে বিগত বছরের মতো মেলার পরিবেশে নভেম্বরের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য সেবা প্রদান করা হবে। কর সংস্কৃতি বিকাশ, কর সচেতনতা বৃদ্ধি এবং সম্মানিত করদাতাদের আস্থা ও বিশ্বাস অর্জনের লক্ষ্যে নভেম্বরব্যাপী করসেবা প্রদানের ব্যাপক কর্যক্রম গ্রহণ করা হয়েছে।

করদাতারা নির্ধারিত কর অঞ্চলে তাদের ২০২২-২৩ করবর্ষের স্ব স্ব আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে আয়করসংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সন্নিবেশিত থাকবে। সরকারি কর্মকর্তা-কর্মচারীরা কর অঞ্চল-৪, ঢাকার ব্যবস্থাপনায় বাংলাদেশ সচিবালয় ও অফিসার্স ক্লাব ঢাকায় রিটার্ন জমা দিতে পারবেন ১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে ৯ ও ১০ নভেম্বর দুই দিন করদাতাদের রিটার্ন গ্রহণ ও কর তথ্য সেবা প্রদান করা হবে।

করদাতারা অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। হটলাইন নম্বর ০৯৬১২৭১৭১৭১-এর মাধ্যমে ই-রিটার্ন সম্পর্কে পরামর্শ গ্রহণ করে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন। রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন করদাতারা রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। করদাতাদের আয়কর রিটার্ন, টিআইএন আবেদন এবং চালান ফরম প্রদান করা হবে। এ ছাড়া ই-টিডিএস সিস্টেমের মাধ্যমে সব কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষে বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে।

সর্বশেষ খবর