মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার

হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জের বানিয়াচংয়ে বিশ্বখ্যাত ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার করে ‘রামনাথ বিশ্বাস স্মৃতি পাঠাগার’ এর নামে একটি সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছেন উপজেলা প্রশাসন। গতকাল দুপুরে বানিয়াচং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের সার্ভেয়ার মো. হাবিবুর রহমান, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা রেজাউল করিমসহ ভূমি অফিসের কর্মকর্তারা উপস্থিত হয়ে উদ্ধারকৃত স্থানে সাইনবোর্ড টাঙিয়ে দেন। এ সময় বানিয়াচং থানার পুলিশ তাদের সহযোগিতা করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ বলেন, এই ভূমি আমাদের ১/১ খতিয়ানভুক্ত। এই ভূমি আমাদের দখলে রয়েছে। সময় সুযোগে এবং বরাদ্দ সাপেক্ষে এই ভূমিতে রামনাথ বিশ্বাসের নামে ‘স্মৃতি পাঠাগার’ স্থাপন করা হবে। জেলা প্রশাসকের নামে রেকর্ডভুক্ত ১/১ নম্বর খতিয়ানের ১ একর ১৬ শতাংশ ভূমি রামনাথ বিশ্বাস স্মৃতি পাঠাগারের জন্য প্রস্তাবিত ভূমি উল্লেখ করে সাইনবোর্ড টাঙিয়ে দেওয়া হয়েছে।

জানা যায়, বানিয়াচং উপজেলার আমীরখানী মৌজায় ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের পারিবারিক ভূ-সম্পত্তির প্রায় সাড়ে ৪ একর ভূমি দীর্ঘদিন ধরে দখল করে রেখেছেন স্থানীয় বাসিন্দা ওয়াহেদ মিয়াসহ তাদের লোকজন। ইতোমধ্যে ৩ একরের চেয়ে বেশি ভূমি ওয়াহেদ মিয়া তাদের নিজেদের নামে রেকর্ডভুক্ত করে নিয়েছেন। এর মধ্যে মোট ৯টি দাগের ১ একর ১৬ শতাংশ ভূমি রেকর্ডভুক্ত করতে পারেনি। সেই ভূমি হবিগঞ্জ জেলা প্রশাসকের নামে রেকর্ডভুক্ত হয়।

ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা বানিয়াচং উপজেলার ২ নম্বর ইউনিয়নের বিদ্যাভূষণ পাড়ায়। তিনি বাইসাইকেলে বিশ্ব ভ্রমণ করেছিলেন। তার লেখা ভ্রমণবিষয়ক বই রয়েছে প্রায় ৪০টির মতো। রামনাথ বিশ্বাসের বসতভিটা দেখতে সারা দেশ থেকেই পর্যটক, সাইক্লিস্ট ও সাংবাদিকরা আসেন। কিন্তু দখলদার ওয়াহেদ ও তার লোকজনের দুর্ব্যবহার ও হামলার কারণে বাড়িটি ঘুরে না দেখতে পেয়ে হতাশ হয়ে ফিরে যান অনেকেই। সর্বশেষ গত ১২ সেপ্টেম্বর চার সাংবাদিক ওই বাড়িতে গিয়ে হামলার শিকার হয়েছিলেন।

সর্বশেষ খবর