শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ঈদ জামাত কখন কোথায়

নিজস্ব প্রতিবেদক

ঈদের নামাজ আদায় করার জন্য জাতীয় ঈদগাহসহ দেশব্যাপী ঈদমাঠ প্রস্তুতির কাজ সম্পন্ন হয়েছে ইতোমধ্যে। রাজধানীতে জাতীয় ঈদগাহে এবার প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায়। রাষ্ট্রপতি আবদুল হামিদ ছাড়াও মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্যগণ, বিদেশি কূটনীতিকরাও এতে অংশ নেবেন। ৩ লাখ ২২ হাজার ৮০০ বর্গফুট এলাকার এই ঈদগাহে প্রায় ৩৫ হাজার মানুষের নামাজের ব্যবস্থা করা হয়েছে। আবহাওয়া বৈরী হলে বিকল্প প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন মেয়র শেখ ফজলে ?নূর তাপস। তিনি বলেন, হঠাৎ ঝড়-বৃষ্টি এলে যাতে সমস্যা না হয়, সে জন্য আমরা ত্রিপল দিয়েছি। দুর্যোগ হলেও যাতে মুসল্লিরা নামাজ আদায় করতে পারেন সে ব্যবস্থা রাখা হয়েছে। যদি তা-ও না পারা যায়, তবে বায়তুল মোকাররমে প্রধান জামাত হবে। তিনি বলেন, নারীদের নামাজের জন্য এখানে আলাদা ব্যবস্থা করা হয়েছে। তাদের প্রবেশ ও বের হওয়ার জন্য আলাদা গেটের ব্যবস্থা করা হয়েছে। নামাজ শেষে বের হওয়ার জন্য পর্যাপ্ত পথ রাখা হয়েছে বলেও জানান মেয়র তাপস। ঈদ জামাত ঘিরে এবার থাকবে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। থাকবে ওয়াচ টাওয়ার ও ক্লোজ সার্কিট ক্যামেরা। জাতীয় ঈদগাহে থাকবে তিনটি প্রবেশ পথ। এর মধ্যে প্রধান ফটক সর্বসাধারণের জন্য, একটি নারীদের জন্য ও একটি ভিআইপিদের জন্য।

সর্ববৃহৎ ঈদ জামাত গোরে শহীদ ও শোলাকিয়ায় : দিনাজপুরের গোর-এ-শহীদ ঈদগাহ ময়দানে এবার অনুষ্ঠিত হবে দেশের সর্ববৃহৎ ঈদ জামাত। ৩২ একর জায়গার ওপর প্রতিষ্ঠিত এই ঈদগাহে একসঙ্গে প্রায় ১০ লাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করে থাকেন। ২০১৭ সাল থেকে এই ঈদগাহে বৃহৎ জামাত অনুষ্ঠিত হচ্ছে। এবার এ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। ঈদের নামাজে ইমামতি করবেন মাওলানা শামসুল ইসলাম কাসেমী। এ ছাড়া বরাবরের মতো এবারও দেশের অন্যতম সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জ জেলার শোলাকিয়া ঈদগাহ ময়দানে সকাল ১০টায়। এই ঈদ জামাতে ইমামতি করবেন আল্লামা ফরীদউদ্দীন মাসঊদ।

বায়তুল মোকাররমে পাঁচ জামাত : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, ৮টায় দ্বিতীয় জামাত, সকাল ৯টায় তৃতীয় জামাত, সকাল ১০টায় চতুর্থ জামাত এবং বেলা পৌনে ১১টায় পঞ্চম ও শেষ জামাত অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দুটি জামায়াত অনুষ্ঠিত হবে। প্রথম জামায়াত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামায়াত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। এ ছাড়া সলিমুল্লাহ মুসলিম হল মসজিদে সকাল ৮টায়, ড. মুহাম্মদ শহীদুল্লাহ হল লনে সকাল ৮টা, ফজলুল হক হলের পূর্ব পাশের খেলার মাঠে সকাল ৮টা এবং আজিমপুর ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার বায়তুন নূরে জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে। গেন্ডারিয়া ধুপখোলা মাঠে ঈদের জামাত সকাল ৭টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

আহলে হাদিসের ঈদ জামাত : বাংলাদেশ জমঈয়তে আহলে হাদিসের ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হবে। বংশাল বড় জামে মসজিদ ও বংশাল পঞ্চায়েত কমিটির সার্বিক ব্যবস্থাপনায় এ জামাতে ইমামতি করবেন বংশাল বড় জামে মসজিদের খতিব ও বাংলাদেশ জমঈয়তে আহলে হাদিসের সেক্রেটারি জেনারেল ড. শহীদুল্লাহ খান মাদানী।

বংশাল বড় জামে মসজিদের প্রধান মুতাওয়াল্লি আলহাজ মো. আওলাদ হোসেন জানান, প্রতি বছর এই জামায়াতে প্রায় ৪০ হাজার মানুষের সমাগম হয়। বৃষ্টি হলে বংশাল বড় জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সাড়ে ৮টায় পৃথক দুটি জামাত অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

চট্টগ্রাম : চট্টগ্রাম নগরে ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল ৮টায় জমিয়তুল ফালাহ মসজিদে অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)-এর তত্ত্বাবধানে ঈদের প্রথম ও প্রধান জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। লালদীঘির পাড় চসিক শাহী জামে মসজিদ ও সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এ ছাড়া হযরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ মসজিদ, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ, জহুর হকার্স মার্কেট জামে মসজিদ, দক্ষিণ খুলশী (ভিআইপি) আবাসিক এলাকা জামে মসজিদ, আরেফীন নগর কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদ, সাগরিকা গরুর বাজার জামে মসজিদ ও মা আয়েশা সিদ্দিকা চসিক জামে মসজিদে (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদ জামাত অনুষ্ঠিত হবে। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে নগরের ৪১টি ওয়ার্ডে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে ১টি করে প্রধান ঈদ জামাত নিজ নিজ এলাকার মসজিদ ও ঈদগাহে অনুষ্ঠিত হবে।

সিলেট : সিলেটে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়। নগরীর কুদরত উল্লাহ জামে মসজিদে তিনটি জামাত যথাক্রমে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সাড়ে ৯টায় অনুষ্ঠিত হবে। এ ছাড়া আলিয়া মাদরাসা মাঠে ও হযরত শাহজালাল (র.)-এর মাজার প্রাঙ্গণে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

খুলনা : খুলনায় ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় সার্কিট হাউস ময়দানে। সকাল সাড়ে ৮টায় খুলনা আলিয়া মাদরাসা সংলগ্ন মডেল মসজিদে এবং সকাল ৯টায় খুলনা টাউন জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া খুলনা সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় ও ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে নগরীর প্রতিটি ওয়ার্ডে পৃথক ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রংপুর : রংপুরে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে কালেক্টরেট ঈদগাহে সকাল সাড়ে ৮টায়। আবহাওয়া খারাপ হলে ঈদের প্রধান জামাত হবে রংপুর জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে সকাল সাড়ে ৮টায় এবং দ্বিতীয় জামাত হবে ৯টায়। এ ছাড়া মুন্সিপাড়া ঈদগাহে সকাল সাড়ে ৮টায়, হযরত মওলানা কেরামত আলী (র.) মাজার সংলগ্ন কেরামতিয়া মসজিদে সকাল সাড়ে ৯টায়, কামালকাছনা বড় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, ম লপাড়া বড় ঈদগাহ ও দামোদরপুর বড় ময়দানে সাড়ে ৯টায়, মিঠাপুকুর কেন্দ্রীয় ঈদগাহ ৯টায়, বদরগঞ্জ চান্দামাড়ি কারামতিয়া ঈদগাহে সকাল ১০টায়, পীরগাছা জেএন উচ্চ বিদ্যালয় মাঠ, কাউনিয়া কেন্দ্রীয় ঈদগাহ, তারাগঞ্জ চৌপথি ঈদগাহ, পীরগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহ, বদরগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহ ও সদর উপজেলা পরিষদ ঈদগাহে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। রংপুর মেডিকেল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ মাঠে সকাল সাড়ে ৮টায়, গঙ্গাচড়ার পাইকান বড় জুম্মা মসজিদ মাঠে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ধাপ স্টাফ কোয়ার্টার জামে মসজিদ মাঠে এবং বুড়িরহাট কেন্দ্রীয় ঈদগাহে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। বুড়িরহাট মাঠ ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

রাজশাহী : রাজশাহীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় মহানগরীর শাহ্ মখদুম (র.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। আবহাওয়া প্রতিকূলে থাকলে একই সময়ে নামাজ হবে দরগাহ মসজিদে।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে পুরাতন স্টেডিয়ামে সকাল ৮টায়। অন্যদিকে সকাল সোয়া ৮টায় ফকিরপাড়া ঈদগাহে প্রথম জামাত এবং সকাল ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া সকাল সাড়ে ৮টায় সদর উপজেলা মডেল মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর