শনিবার, ৩ জুন, ২০২৩ ০০:০০ টা

এটা দুর্নীতিবান্ধব বাজেট : মান্না

নিজস্ব প্রতিবেদক

প্রস্তাবিত বাজেটের সঙ্গে দেশের অর্থনৈতিক বাস্তবতার কোনো সংগতি নেই বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, এটা একটা স্বজনতোষী, দুর্নীতিবান্ধব বাজেট। এতে দেশের চলমান অর্থনৈতিক সংকট সমাধানের কোনো উদ্যোগ বা দিকনির্দেশনা নেই। এই বাজেট বাস্তবায়ন করাও সম্ভব নয়। গতকাল এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, বাজেটে আইএমএফের শর্তের ব্যাপারে পরিষ্কার করে কিছু বলা হয়নি। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি রোধ করার কোনো পরিকল্পনা নেই এই বাজেটে। অর্থনৈতিক সংস্কারের বিষয়েও পরিষ্কার বক্তব্য নেই। জিডিপি প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি, প্রবাসী আয়ের যে প্রাক্কলন করা হয়েছে তা কল্পনাপ্রসূত। আয় না থাকলেও টিআইএনধারীদের ২ হাজার টাকা পরিশোধের যে বিধান করা হয়েছে তা জনগণের পকেট কাটার আরেকটি উদ্যোগ।

গণতন্ত্র মঞ্চের এই শীর্ষ নেতা বলেন, সরকার যেখানে রিজার্ভ সংকটের কারণে কয়লা আমদানি করতে পারছে না, তেল আমদানি করতে পারছে না; যে কারণে বিদ্যুৎকেন্দ্রগুলো বন্ধ করতে হচ্ছে, সেখানে রিজার্ভ বাড়ানোর উদ্যোগ না নিয়ে নতুন করে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিকল্পনার কথা জানানো হয়েছে এই বাজেটে। লুটপাটের অবারিত সুযোগ তৈরি করার জন্যই এসব প্রকল্প গ্রহণের সিদ্ধান্ত নিচ্ছে সরকার। তিনি বলেন, এই সরকারের কাছে এর চেয়ে বেশি কিছু আশা করাও যায় না। কারণ এ সরকার জনগণের সরকার নয়। এ সরকার ক্ষমতায় থাকলে জনগণের ভাগ্যের কোনো পরিবর্তন হবে না।

সর্বশেষ খবর