মঙ্গলবার, ২৭ জুন, ২০২৩ ০০:০০ টা

দুর্যোগ মোকাবিলার সক্ষমতায় উচ্চ পর্যায়ে পৌঁছেছি

মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক

দুর্যোগ মোকাবিলার সক্ষমতা অর্জনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন উচ্চ পর্যায়ে পৌঁছাতে পেরেছে বলে জানিয়েছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল নগর ভবনে দুর্যোগ মোকাবিলায় জরুরি পরিচালন কেন্দ্র, নগর কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ, নগর উপাত্ত কেন্দ্র, নিরাপত্তা ও অন্তর্জাল পরিচালন কেন্দ্র এবং নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তাপস বলেন, আজকের যে পাঁচটি কেন্দ্র ও নিয়ন্ত্রণ কক্ষের উদ্বোধন করা হলো, এই প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা অর্জনে আমরা আজকে উচ্চ পর্যায়ে পৌঁছাতে পেরেছি। স্বচ্ছতার সঙ্গে এরই মধ্যে এই প্রকল্পের ৯৭ ভাগ কাজ বাস্তবায়ন হয়েছে। ওয়ার্ল্ড ব্যাংকও এই প্রকল্প বাস্তবায়নে খুশি হয়েছে বলেও আপনারা শুনেছেন। এই প্রকল্পে খালি থাকা পদে দ্রুত জনবল নিয়োগ দেওয়া হবে। দুর্যোগ মোকাবিলার প্রসঙ্গ টেনে মেয়র শেখ ফজলে নূর তাপস আরও বলেন, এখন যদি ভূমিকম্প হয়, তাহলে সঙ্গে সঙ্গে আমরা এর তাৎক্ষণিক তথ্য পেয়ে যাব। বন্যা, ঘূর্ণিঝড়সহ সব ধরনের তথ্য ও পূর্বাভাস পেয়ে যাব। আমাদের মাঠ, খোলা জায়গা, পানির প্রবাহ, কোরবানির বর্জ্য অপসারণসহ সব ধরনের কার্যক্রম এই পরিচালনা কেন্দ্র থেকে পরিচালনা করতে পারব। এ জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

স্মার্ট নাগরিকের সব সেবা যাতে আমরা ডিজিটাল সেন্টারের মাধ্যমে দিতে পারি সে জন্য আমাদের কাজ চলমান রয়েছে। রাস্তা খনন করার সময় গ্যাস বা অন্য যে কোনো লাইন কোথায় আছে সে তথ্যও আমরা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে সরবরাহ করতে পারব। ফলে যে কোনো দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে।

সভায় মাল্টিমিডিয়ার মাধ্যমে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মো. আবু তৈয়ব রোকন বলেন, এই প্রকল্পটি আরবান রিজিলিয়েন্স প্রকল্প-ডিএনসিসি পার্টটি বিশ্বব্যাংকের অর্থায়নে সিটি করপোরেশন বাস্তবায়ন করছে। এই পাঁচটি কেন্দ্র ও কক্ষের যাবতীয় তথ্য ও সহায়তা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ওয়েবসাইট www.dscc.gov.bd এ গিয়ে পাওয়া যাবে।

অনুষ্ঠানে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর