শনিবার, ২২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সংবিধানের পঞ্চদশ সংশোধনীতেই রাজনৈতিক সংকট : বাম গণতান্ত্রিক জোট

নিজস্ব প্রতিবেদক

নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বাম গণতান্ত্রিক জোট। সমাবেশে বক্তারা বলেন, দেশের জনগণের ভোটাধিকার হরণ করার পরিকল্পনা থেকেই সংবিধানের পঞ্চদশ সংশোধনী করা হয়েছে। এ সংশোধনীর কারণেই বর্তমান রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে। নির্দলীয় তদারকি সরকার ছাড়া অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ জাতীয় নির্বাচন সম্ভব নয়। দেশের স্বার্থে সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। অন্যথায় তীব্র রাজনৈতিক আন্দোলন গড়ে তোলা হবে।

বাম গণতান্ত্রিক জোট ঢাকা মহানগর কমিটির উদ্যোগে গতকাল বিকালে পুরান ঢাকার দয়াগঞ্জ মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। সিপিবি সূত্রাপুর থানা কমিটির সভাপতি আবু তাহের বকুলের সভাপতিত্বে ও সিপিবি ঢাকা দক্ষিণ কমিটির সম্পাদকমন্ডলীর সদস্য সাইফুল ইসলাম সমীরের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির নেতা ও ঢাকা দক্ষিণের সাধারণ সম্পাদক জলি তালুকদার, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের ঢাকা মহানগরের নেতা খালেকুজ্জামান লিপন, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা সীমা দত্ত, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নেতা ফররুখ রিয়াদ প্রমুখ।

 বক্তারা বলেন, বর্তমান সরকার সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে শুধু ভোটের অধিকারই কেড়ে নেয়নি, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ধ্বংস করেছে। দেশের শাসন প্রক্রিয়ায় ন্যূনতম গণতান্ত্রিক মূল্যবোধ বিনষ্ট করা হয়েছে।

 স্বৈরশাসন কায়েম করা হয়েছে। জাতীয় স্বার্থ ও দেশের সার্বভৌমত্ব আজ খেলো বিষয়ে পরিণত হয়েছে। হামলা-মামলা, এমনকি হত্যাকান্ড সংঘটিত হচ্ছে। অবিলম্বে এসব দমন-পীড়ন বন্ধ করতে হবে। সব জুলুম-নির্যাতন মোকাবিলা করেই দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটাতে বামপন্থি ও গণতান্ত্রিক শক্তি গণ আন্দোলনকে গণঅভ্যুত্থানে রূপদান করবে।

সর্বশেষ খবর