শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দিতে ৫৮২ বিশিষ্ট নাগরিকের বিবৃতি

নিজস্ব প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দিতে সরকারের কাছে আহ্বান জানিয়েছেন দেশের ৫৮২ জন বিশিষ্ট নাগরিক। গতকাল এক যুক্ত বিবৃতিতে তারা মানবিক দিক বিবেচনা করে তাঁকে দ্রুত বিদেশে কোনো ‘মাল্টি ডিসিপ্লিনারি অ্যাডভান্স হেলথ সেন্টারে’ সুচিকিৎসার সুযোগ দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। বিবৃতিতে বলা হয়, বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন।

গত ৯ আগস্ট অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন, তিনি এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। দেশে চিকিৎসা দেওয়ার মতো আর কিছু বাকি নেই। তাঁকে বাঁচাতে হলে বিদেশে অ্যাডভানস হেলথ সেন্টারে নিয়ে ট্রিটমেন্ট করা প্রয়োজন। তাই আমরা সরকারকে রাজনীতির ঊর্ধ্বে উঠে মানবিক দিক বিবেচনা করে তাঁকে অবিলম্বে বিদেশে উন্নত চিকিৎসা নেওয়ার সুযোগ প্রদানের আহ্বান জানাই। এতে বলা হয়, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বয়স এখন ৭৮ বছর।

সরকারের বিশেষ অনুমতিতে তিনি এখন নিজ বাসভবনে অবস্থান করছেন। কারাগারে তিনি অনেক নতুন রোগে আক্রান্ত হয়েছেন। হার্টের সমস্যা, লিভারের সমস্যা, কিডনি ও চোখের সমস্যা ছাড়াও পুরনো আর্থ্রাইটিস ও কভিড পরবর্তী জটিলতায় তাঁর শারীরিক অবস্থা খুবই ঝুঁকিপূর্ণ। খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক দলের প্রধান সাংবাদিকদের কাছে তাঁর অসুস্থতার যে বিবরণ দিয়েছেন তা খুবই উদ্বেগজনক। আমরা মনে করি, দেশের একজন শীর্ষ রাজনীতিক, একজন সাবেক প্রধানমন্ত্রী, বয়োজ্যেষ্ঠ নাগরিক, একজন নারী হিসেবে উপরন্তু একজন জেলবন্দি ব্যক্তির যথাযথ সুচিকিৎসা পাওয়া ন্যূনতম মানবাধিকারের অংশ। আমরা আদালতের মাধ্যমে তাঁকে স্থায়ী জামিনে মুক্তি দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাই। বিবৃতিতে বলা হয়, চার দশকের বেশি সময় ধরে তিনি এ দেশের রাজনীতির সঙ্গে জড়িত। আমরা আশা করি, এমন একজন রাজনীতিবিদের বার্ধক্য ও কঠিন সময়ের কথা বিবেচনা করে সরকার খালেদা জিয়ার প্রতি সহানুভূতিশীল আচরণ প্রদর্শন করবে। তিনি যাতে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে পারেন তার ব্যবস্থা করলে সরকারের এ পদক্ষেপকে দেশবাসী ইতিবাচক হিসেবেই দেখবে। বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন- প্রফেসর ড. আনোয়ারউল্লাহ চৌধুরী, প্রফেসর ড. আ ফ ম ইউসুফ হায়দার, অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী, সাংবাদিক আলমগীর মহিউদ্দিন, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সাংবাদিক রুহুল আমিন গাজী, প্রফেসর ডা. এ জেড এম জাহিদ হোসেন, প্রফেসর ডা. সিরাজ উদ্দিন আহমেদ, প্রফেসর ডা. ফরহাদ হালিম ডোনার, প্রফেসর ড. তাসমেরি এস ইসলাম, প্রফেসর ড. আবদুল লতিফ মাসুম, প্রফেসর ড. খলিলুর রহমান, প্রফেসর ড. মোশাররফ হোসেন মিয়া ও কৃষিবিদ শামীমুর রহমান শামীম প্রমুখ।

সর্বশেষ খবর