রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

তিন উদ্যোগে কমবে ক্যান্সারের ভয়াবহতা

নিজস্ব প্রতিবেদক

গ্লোবাল হেলথ ক্যাটালিস্ট এর ডিরেক্টর ডা. উইল ফ্রেড নাগওয়া বলেন, আমরা আসলে জানি যে শুধু বাস্তবায়নের জন্য ক্যান্সারের কোনো নতুন চিকিৎসা বা উদ্ভাবনের প্রয়োজন নেই। আমাদের শুধু এই মুহূর্তে যে জিনিসগুলো প্রয়োজনীয় সেগুলোর উদ্যোগ নিতে হবে, মূলত এর তিনটি কার্যকরী প্রক্রিয়া রয়েছে। এক. টিকা, দুই. রোগ শনাক্ত করা এবং তিন. চিকিৎসা করা।

গতকাল রাজধানীর এক হোটেলে অনুষ্ঠিত হয় গ্লোবাল হেলথ ক্যাটালিস্ট সামিট ঢাকা। দিনব্যাপী এ আয়োজনে অংশ নেন দেশের বিখ্যাত ক্যান্সার বিশেষজ্ঞ, ক্যান্সার গবেষক এবং ক্যান্সার সম্পর্কিত বিভিন্ন প্রতিষ্ঠান ও এনজিও সংস্থার প্রতিনিধিরা। এ ছাড়া অংশ নেন সার্কভুক্ত দেশগুলোর প্রতিনিধিরাও। ২০৫০ সালের মধ্যে সারা বিশ্বে ক্যান্সারে মৃত্যুর হার ৫০ শতাংশ কমিয়ে আনার লক্ষ্যে যুক্তরাষ্ট্র প্রশাসন ঘোষণা করে ক্যান্সার মুনসট ২.০। এ লক্ষ্য বাস্তবায়নে প্রয়োজন উন্নত রাষ্ট্রগুলোর সঙ্গে কম উন্নত দেশগুলোর পারস্পরিক সহযোগিতা। এ জন্য বিশ্বব্যাপী গ্লোবাল হেলথ ক্যাটালিস্ট সামিট আয়োজন করছে মার্কিন এ সংস্থাটি। এর ধারাবাহিকতায় এবারের আয়োজন বাংলাদেশে।

গ্লোবাল হেলথ ক্যাটালিস্ট সামিট ঢাকার অন্যতম আয়োজক এবং যুক্তরাষ্ট্রের পিটার্সবার্গ ইউপিএমসি হিলম্যান ক্যান্সার সেন্টার ডিরেক্টর ও অধ্যাপক ডা. মো. সাইফুল হক বলেন, আমরা যুক্তরাষ্ট্র বা পুরো বিশ্বের সঙ্গে বাংলাদেশের পার্থক্য কমাতে চাই। এটাই আমাদের উদ্দেশ্য। আর আমাদের লক্ষ্য হচ্ছে সমন্বয়ের মাধ্যমে ক্যান্সার নির্মূল করা। তাই সমন্বয় অত্যন্ত জরুরি। তাই অনকোলজি ক্লাবের সঙ্গে অংশীদারি করছে এমন বিভিন্ন সংস্থার সঙ্গে পরিচিত হওয়ার জন্য এসেছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর