রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঢাবির গবেষণা তহবিলে প্রথম দিনে ১ কোটি ১১ লাখ টাকার অনুদান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

উদ্বোধনী দিনে ১ কোটি ১১ লাখ টাকা অনুদানের চেক গ্রহণের মাধ্যমে শুরু হয়েছে ‘দ্য ঢাকা ইউনিভার্সিটি ফান্ড’ শীর্ষক শিক্ষা ও গবেষণার উন্নয়নে তহবিল সংগ্রহ কার্যক্রম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে গতকাল এই ফান্ডের তহবিল সংগ্রহ কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় আগামীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে একটি সাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এই ফান্ডের মূলধন ১ হাজার কোটি টাকায় উন্নীত করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এই তহবিল সংগ্রহ অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী।

 পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ সুফি মোহাম্মদ মিজানুর রহমান, ইউনিভার্সেল মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্ত্তী এবং পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে অনুদানের চেক হস্তান্তর করেন। এতে প্রথম দিনে তহবিলের পরিমাণ দাঁড়ায় ১ কোটি ১১ লাখ টাকা।

ঢাবি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিক্ষা ও গবেষণার উন্নয়নে এগিয়ে আসার জন্য দাতাদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, প্রতিবছরই একটি অনুষ্ঠানের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই, সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিষ্ঠিত ব্যক্তিবর্গ, স্বনামধন্য প্রতিষ্ঠান, ধনাঢ্য, দানবীর, শিক্ষা ও গবেষণায় অনুরাগী ব্যক্তিবর্গের নিকট থেকে অনুদানের চেক গ্রহণ করা হবে। এই ফান্ডের তহবিল আরও সমৃদ্ধ করতে দেশে-বিদেশে সুপ্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইসহ দানশীল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, দাতা আনোয়ার-উল-আলম চৌধুরী, আলহাজ সুফি মোহাম্মদ মিজানুর রহমান, প্রীতি চক্রবর্ত্তী এবং ডা. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠান সঞ্চালন করেন রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।

সর্বশেষ খবর