সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

আন্তনগর ট্রেনে যুক্ত হলো লাগেজ ভ্যান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ রেলওয়ের আন্তনগর ট্রেনে যুক্ত হলো লাগেজ ভ্যান। দেশের বিভিন্ন জায়গায় প্রান্তিক জনগোষ্ঠীর উৎপাদিত কৃষিপণ্য ও অন্যান্য মালামাল রাজধানী শহরে কম খরচে পরিবহন করতেই রেলের এ উদ্যোগ বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। প্রথম লাগেজ ভ্যান নিয়ে গতকাল ঢাকা ছেড়েছে ঢাকা-সিলেট-ঢাকা রুটের জয়ন্তিকা এক্সপ্রেস। নন-রেফ্রিজারেটর লাগেজ ভ্যানটিতে ৪ হাজার ৬০০ কেজি মালামাল বুকিং নেওয়া হয়েছে। ওই মালামাল পরিবহন বাবদ রেলওয়ে আয় করেছে ১০ হাজার ২১২ টাকা। কেজিপ্রতি পরিবহন খরচ ২ টাকা ২২ পয়সা ধরা হয়েছে বলে জানা গেছে।

গতকাল বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা রেলওয়ে স্টেশনের ৫ নম্বর প্ল্যাটফরম থেকে ট্রেনটি ছেড়ে যায়। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন লাগেজ ভ্যান উদ্বোধন করেন।

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়, কৃষিজাত পণ্য পরিবহনে বাংলাদেশ রেলওয়েতে যুক্ত করা হবে অত্যাধুনিক ১২৫টি লাগেজ ভ্যান। এর মধ্যে থাকবে ৭৫টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ‘রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন’ প্রকল্পের আওতায় এসব লাগেজ ভ্যান সংযোজন করা হবে।

মন্ত্রী বলেন, ১৬টি ট্রেন দিয়ে যাত্রা শুরু হলেও পর্যায়ক্রমে সবকটিতে সংযোজন করা হবে লাগেজ ভ্যান। এ লক্ষ্যে প্রকল্প নেওয়া হয়েছে ৩০০ কোটি টাকার। শুধু কৃষিপণ্যই নয়, কৃষকের উৎপাদিত মাছ-মাংস ও দুধ পরিবহন করা যাবে রেফ্রিজারেটর (ফ্রিজিং) লাগেজ ভ্যানে। এ প্রকল্পের জন্য ১২৫টি লাগেজ ভ্যান ও ফ্রিজিং লাগেজ কেনা হয়েছে, যা পর্যায়ক্রমে সব ট্রেনে যুক্ত হবে।

রেলমন্ত্রী আরও বলেন, আমরা মাত্র শুরু করলাম। আড়তদার ও বড় ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। ভবিষ্যতে এটাকে বহুমুখী করার জন্য অন্যান্য পরিবহনের সঙ্গে প্রতিযোগিতায় আসতে হবে।

সর্বশেষ খবর