রবিবার, ৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিচারপ্রার্থীদের সঠিক বিচারিক সেবা প্রদান করতে হবে

------- প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক

দেশের সব বিচারক ও আইনজীবীর উদ্দেশে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, বঙ্গবন্ধুর প্রতি সত্যিকারের শ্রদ্ধা নিবেদন করতে হলে বিচারপ্রার্থী জনগণকে সঠিক বিচারিক সেবা দিতে হবে। তিনি গতকাল সুপ্রিম কোর্টের ইনার গার্ডেনে সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তীর সমাপনী এবং সংবিধান দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতির ভাষণ দিচ্ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মালদ্বীপের প্রধান বিচারপতি আহমেদ মুতাসিম আদনান। আইনমন্ত্রী আনিসুল হক ছিলেন বিশেষ অতিথি। অন্যানের মধ্যে বক্তৃতা করেন আপিল বিভাগের বিচারপতি বোরহান উদ্দিন, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির প্রমুখ।

প্রধান অতিথি মালদ্বীপের প্রধান বিচারপতি মালদ্বীপের সংবিধান রচনার ইতিহাস ও এর বৈশিষ্ট্য তুলে ধরেন। এরপর বাংলাদেশ ও মালদ্বীপের ভৌগোলিক অবস্থান উল্লেখ করে তিনি এ অঞ্চলের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব উল্লেখ করার পাশাপাশি এই প্রভাব মোকাবিলা ও ব্লু-ইকোনমি উন্নয়নে দুই দেশের সহযোগিতার কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। এ ছাড়া তিনি মালদ্বীপের স্বাস্থ্য খাত, উচ্চশিক্ষা, মানবসম্পদ উন্নয়নে এবং সামরিক ক্ষেত্রে বাংলাদেশের অবদানের কথা স্বীকার করেন।

সভাপতির বক্তব্যে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, প্রতিদিন বিচারকের আসন গ্রহণকালে আমার এবং আমার প্রত্যেক সহকর্মীর হৃদয় আপ্লুত হয় বঙ্গবন্ধুর স্মরণে। এই বিচার প্রার্থীদের জন্যই বঙ্গবন্ধু নিজ তারুণ্য উৎসর্গ করেছেন, প্রয়োজন ত্যাগ করেছেন, অকাতরে জীবন দিয়েছেন। এই মানুষগুলো যদি ন্যায়বিচারের সুবাতাসে তৃপ্ত হতে পারে তবেই এ মাটির সন্তান হিসেবে প্রকৃত সফলতা পাব।

ফিলিস্তিনের চলমান সংকটের কথা উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, তীব্র মানবিক সংকটে পৃথিবী আজ ভুগছে অবর্ণনীয় বিষাদে। সংবিধান দিবসের সুন্দর এ অনুষ্ঠানে দাঁড়িয়ে দগ্ধ হচ্ছি শোকের অনলে। এ বিশ্ব হারিয়েছে যাদের তাদের কেউ হয়তো চেনেন না আমাদের। তারপরও তারা আমাদের ভাই, বোন, আমাদের স্বজন, আমাদের পরিজন। ধ্বংস তাদের নিত্যসহচর। শিশুরা লাশ হয়ে আছে বাবার বাহুতে বা মায়ের কোলে। পৃথিবীর কোথাও একটি রাষ্ট্র নেই তাদের?

সংবিধানের বিষয়ে প্রধান বিচারপতি বলেন, বলা হয় মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান পৃথিবীর প্রসিদ্ধ সংবিধান। সেই সংবিধানের সূত্রপাতও খুব একটা স্বাচ্ছন্দ্যের ছিল না। আমেরিকার অনেক প্রাজ্ঞজন একে দুর্বল ও অসার কাঠামো বলে বর্ণনা করেছিলেন। আমাদের সংবিধানের সমালোচকরাও ভেবে ছিলেন যে, এই সংবিধান কয়েক বছর টিকিয়ে রাখাটাই কঠিন হবে। কিন্তু আমাদের সংবিধান টিকে আছে শুধু নয়, এই সংবিধান নিশ্চিত করেছে জনগণের সার্বভৌমত্ব।

সর্বশেষ খবর